আরিতার লেক ভ্রমনে যেভাবে যাবেন ও খরচাবলি

বাংলা-সিকিম সীমান্তের কাছাকাছিই অবস্থান এই লেকটির। পেডং-এর দিক দিয়ে এলে রেশিতে রেশিখোলা নদী পেরোতেই বাংলা শেষ, সিকিম শুরু। যেখান থেকে আরিতার লেক খুবই কাছে (মাত্র ছ’কিলোমিটার)। আবার রংপো অবধি জাতীয় সড়ক ধরে এসে রোরাথাং, রিনক হয়েও পৌঁছনো যায় এখানে। ৪৬০০ ফুট উচ্চতায় অবস্থিত পান্নাসবুজ রঙের এই সরোবরটির দৈর্ঘ্য ১১২০ ফুট, প্রস্থ ২৪০ ফুট। লেকের চারপাশ দিয়ে সুন্দর বাঁধানো রাস্তা ধরে পায়ে হেঁটে বেড়াতে পারেন। ইচ্ছে করলে, প্যাডল বোট ভাড়া করে ভেসেও পড়া যায় লেকের জলে। ঘুরে নিতে পারেন পাশেই অবস্থিত আরিতার গুম্ফাটিও। আরিতার লেককে অবশ্য লামপোখরি নামেই চেনেন স্থানীয় মানুষজন।

লেকের কাছ থেকেই আর একটি রাস্তা ধরে এবারে পৌঁছে যান লেক সংলগ্ন পাহাড় চূড়ায় অবস্থিত মাংখিম-এ। ৬৫০০ ফুট উচ্চতায় অবস্থিত এই মাংখিম থেকে ‘বার্ডস আই  ভিউ’-তে অনেকটা উপর থেকে পুরো আরিতার লেকটিকে দারুণ সুন্দরভাবে দেখা যায়। পাহাড়শীর্ষে রয়েছে রাই উপজাতিদের মন্দির। আবহাওয়ায় ভাল থাকলে কাঞ্চনজঙ্ঘা-সহ অন্যান্য তুষারশৃঙ্গ দেখতে পাওয়া যায়।

যাত্রাপথ:  নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে রংপো, রোরাথাং হয়ে আরিতার লেকের দূরত্ব ১১০ কিলোমিটার। পুরো গাড়ি রিজার্ভ করলে ভাড়া পরবে ৩০০০-৩৫০০ টাকা। রংপো অবধি শেয়ার জিপে এসে সেখান থেকে গাড়ি ভাড়া করে কিংবা শেয়ার জীপেও পৌঁছতে পারেন আরিতার।

রাত্রিবাস:

১। সবথেকে ভালো অবস্থানে রয়েছে মাংখিম-এর ‘কাঞ্চনজঙ্ঘা মিরর হোমস্টে’। এখান থেকে কাঞ্চনজঙ্ঘাও দেখা যায়। আবার আরিতার লেককেও দেখা যায় পাখির চোখের মতো।

প্রতি দিন ৮০০-১২০০ টাকা মাথাপিছু ভাড়া (খাওয়া,থাকা সমেত)। দ্বিশয্যা, তিন শয্যা, কটেজ সবরকম ব্যবস্থাই রয়েছে।

যোগাযোগ: ললিত রাই: ৯৭৭৫৯-১৫০৪৭

২। লেকের কাছে রয়েছে ‘হোটেল সিল্করুট স্টেশন’

দ্বিশয্যাঘর: ৯০০-১২০০ টাকা

ত্রিশয্যাঘর: ১২০০-১৫০০ টাকা

চারশয্যাঘর:১৫০০-২০০০ টাকা

যোগাযোগ: ৯১২৯১-২২৪২৬

৩। বাজার এলাকায় আছে ‘হোটেল আদিত্য’

দ্বিশয্যাঘর: ১০০০-১৫০০ টাকা

চারশয্যাঘর: ২০০০-২৫০০ টাকা

যোগাযোগ: ৯৯৩২৪-৮৭৩৫৮

কিছু জরুরি তথ্য:

১) সিকিমের যে কোনও জায়গায় হোটেল, হোমস্টে বুকিং কিংবা যাতায়াতের জন্য গাড়ি বুকিংয়ের জন্য সিকিমে যোগাযোগ করতে পারেন নারায়ণ প্রধানের সঙ্গে। ফোন: ৮৪৩৬৬-৪৯০০১, ৭০৩১৩-০৮৫০৮

২) সিকিমে ঘোরার জন্য যে কোনও জরুরি তথ্যের ব্যাপারে যোগাযোগ: এম কে প্রধান (জয়েন্ট ডিরেক্টর, সিকিম ট্যুরিজম, গ্যাংটক), মোবাইল: ৯৮৩২০-৬৫৬১৭, ৮১১৬১-০৭০৭১

Share:

Leave a Comment

Shares