আসুন জেনে নেই সুন্দরবন ভ্রমণের কিছু তথ্য

সুন্দরবন,বাংলাদেশের অন্যতম পর্যটন স্পট এবং পুরো বিশ্ব একনামেই চিনে বাংলাদেশের সুন্দরবনকে 🙂 প্রাকৃতিক বৈচিত্র্যে ভরপুর এই সুন্দরবন । সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি। ১০,০০০ বর্গ কিলোমিটার জুড়ে গড়ে ওঠা সুন্দরবনের ৬,০১৭ বর্গ কিলোমিটার রয়েছে বাংলাদেশে।

কল্পনা করুন একটা বড় শিপে সুন্দরবনের চারপাশে ঘুরছেন মাঝে মাঝে ছোট ছোট নৌকা নিয়ে সুন্দরবেন শান্ত শীতল খালগুলোতে ঘুরছেন আবার নৌকা থেকে নেমে সুন্দরবনের ভিতরে প্রবেশ করছেন 🙂 আনন্দের সাথে মনে একটু ভয়ও কাজ করবে কখন জানি বাঘ বা কোন হিংস্র প্রাণী আক্রমণ করে বসে …এমন ভয় উত্তেজনা আর আনন্দের সাথেই কাটবে আমাদের সুন্দরবন যাত্রা শিপে রাতের বেলা বসবে গানের আসর খোলা গলায় সবাই গাইবো আনন্দ করবো ,জমে উঠবে আসর ।

সুন্দরবন ভ্রমণ টা একটু ভিন্ন। এখানে শিপ এ থাকতে হয় প্রায় তিন দিন, পুরো শিপ টি ই হয়ে যায় বসত বাড়ির মত। নাওয়া-খাওয়া, ঘুম -আড্ডা সব ই এই শিপেই হয়। তাই পুরো শিপ টি ভাড়া করতে হয়। আর এজন্যে শিপের আর মাণের উপর ভিত্তি করে সুন্দরবন ভ্রমণ ৫০০০ টাকা থেকে শুরু করে ক্যাটাগরি আর সুযোগ সুবিধার উপর ভিত্তি করে ৩০০০০ টাকা পর্যন্তও হয়। আর এই জন্যেই সুন্দরবন ভ্রমণের টাকার পরিমাণ অন্য কোন ভ্রমণের তুলনায় বেশি হয়।

ইভেন্ট ডিটেইল:
✔ যাত্রা শুরু হবে: ৭ই নভেম্বর রাত আটটার বাসে মাওয়া হয়ে খুলনা
✔ ট্যুর শেষ হবে: ১০ নভেম্বর রাতের বাসে খুলনা থেকে রওয়ানা হয়ে ১১ তারিখ ভোরে এসে ঢাকা নামবো ইনশাল্লাহ।

ট্যুর ফী : ট্যুর ফী নির্ধারণ করা হয়েছে
– ৮৯৫০/- জনপ্রতি (৩ জন শেয়ারিং রুম)
– ৯৪৫০/- জনপ্রতি (২ জন শেয়ারিং রুম)
– ১০৪৫০/- জনপ্রতি (কাপল বেড + এটাচড টয়লেট)
(বাচ্চাদের খরচের ব্যাপারে এডমিনের সাথে সরাসরি কথা বলুন 🙂)

কেউ এসি বাসে যেতে চাইলে আরও ১৪০০ টাকা এড হবে আর ট্যুরের মিনিমাম ২০ দিন আগে জানাতে হবে।

এই টাকার মধ্যে যা যা পাবেন :
✔ ঢাকা- খুলনা – ঢাকা নন এসি বাস
✔ সকালের নাস্তা, দুপুরের খাবার, রাতের খাবার , দুইবেলা স্ন্যাকস, সবসময় চা ও কফি
✔ শিপে তিনদিন থাকার ব্যবস্থা
✔ বনের অস্ত্রধারী গার্ড
✔ বনে সরকার নির্ধারিত প্রবেশ ফী
✔ শিপে নিরাপত্তার সরঞ্জাম
✔ গাইড
✔ ছোট নৌাকাতে করে বনে ঘুরে বেড়ানো
মানে আপনার ব্যক্তিগত কোন খরচ ছাড়া আর কোন খরচই লাগবেনা 🙂

খাবারের মান: আমরা সবসময়ই সুন্দরবনে ট্যুরে জম্পেশ খাবার দাবার দেই প্রতি বেলাই জম্পেশ খাবার দাবার থাকবে ডাবল মেনুর খাবার খেয়ে আপনার ওজন বেড়ে যেতেই পারে । এছাড়া সবসময় চা কফির ব্যবস্থাতো আছেই ।

যা যা পাবেন না :
✔ ঢাকা টু খুলনা টু ঢাকা বাস বিরতির সময় কোন খাবার
✔ব্যক্তিগত কোন খরচ
✔ ট্যুর ফীতে অর্ন্তভুক্ত এর বাইরে যেকোন খরচ

যেসকল জায়গাতে আমরা যাবো :
✔করমজল
✔কটকা
✔দুবলার চর
✔জামতলা সমুদ্র সৈকত
✔হাড়বাড়িয়া
সময় সাপেক্ষে আরও কিছু জায়গা দেখানোর চেষ্টা করা হবে ।

ট্যুর মেম্বার : ৪৬ জন

ট্যুর প্লান :
ডে ০ : আনুমানিক রাত ৭/৮ টার বাসে ঢাকা থেকে খুলনার উদ্দেশ্যে রওয়ানা হয়ে যাবো

ডে ১: আনুমানিক সকাল ৫/৬ টার দিকে সরাসরি নামবো খুলনা BIWTA নৌঘাটে সেখানে আমাদের শিপ রেডি থাকবে আমরা শিপে উঠে যাবো শিপে সবাইকে তার নিজ নিজ রুম বুঝিয়ে দেওয়া হবে তারপর সবাই মিলে নাস্তা খাবো …এরই মাঝে শিপ সুন্দরবনের উদ্দেশ্যে রওয়ানা হয়ে যাবে পথে হারবাড়িয়া ইকো ট্যুরিজম স্পট দেখে কটকার উদ্দেশ্যে রওয়ানা হবো । রাতে শিপ কটকাতেই অবস্হান করবে ।

ডে ২ : খুব সকালে উঠবো তারপর ছোট ট্রলার নিয়ে সুন্দরবনের সরু খাল দিয়ে ট্রলারে ভ্রমণ করবো এরপর পায়ে হেটে টাইগার পয়েন্ট হয়ে জামতলা সমুদ্র সৈকত দেখবো ফিরে আসবো আবারও শিপে । দুপুরের খাবার খেয়ে দেয়ে চলে যাবো হরিণের অভয়ারণ্যে টাইগার টিলা । তারপর চলে যাবো বিকালে হিরণ পয়েন্ট ,হিরণ পয়েন্ট দেখে যাবো দুবলার চর যাকে আলোর কোলও বলে ।

ডে ৩ : সকালে উঠে নাস্তা শেষ করে নিবো । তারপর খুলনার উদ্দেশ্যে রওয়ানা হবো পথে দেখবো কুমির প্রজনন খামার ও মিনি চিড়িয়াখানা । বিকাল নাগাদ খুলনা এসে শিপ থেকে নেমে আবারও ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হয়ে যাবো । পরদিন ভোরে এসে ঢাকা নামবো ।

যেভাবে বুকিং করতে পারবেন:
১. আমাদের অফিসে এসে নিজ হাতে টাকা জমা দিতে পারবেন।
২. City Bank Limited (যেকোন ব্রাঞ্চ থেকে জমা দেয়া যাবে) এ টাকা জমা দিতে পারবেন।
একাউন্ট নম্বর: 2701978027001
একাউন্ট নাম: Sabbir Ansary
‌৩. কেউ যদি বিকাশ করতে চান তাহলে 01511082947 (peraonal) এই নম্বরে খরচ সহ বিকাশ করতে পারবেন। বিকাশ করার পর এডমিন কে ফোন দিয়ে বিকাশ ট্রানজেকশন আইডি ও নিজের নাম বলে আসন কনফার্ম করতে হবে।
৪. মৌখিক কথায় আমরা বুকিং রাখতে পারিনা, তাই বুকিং এর সময় ৫০০০(অফেরতযোগ্য) টাকা জমা দিয়ে বুকিং কনফার্ম করতে হবে। আর বাকী টাকা অবশ্যই ট্যুরের ৭ দিন আগে সম্পূর্ণ পরিশোধ করতে হবে।
৫। আসন খালি থাকা সাপেক্ষে আগামী ২০ অক্টবরের মধ্যে বুকিং এর টাকা পরিশোধ করতে হবে।

শিশু পলিসিঃ

১। ০-৩ বছরের বাচ্চা একদম ফ্রি ( বাসের সিট ও এক্ট্রা রুম পাবে না )
২। ৩-৬ বছরের বাচ্চা- ৬০% ফি ( বাসের সিট, এক্সত্রা রুম পাবে না খাবার পাবে )
৩। ৬- প্রাপ্ত বয়স্ক ফুল চার্জ

কিছু নির্দেশাবলী:
১। ভ্রমণ পিপাসু মন এবং শেয়ারিং করে থাকার মানসিকতা থাকতে হবে।
২। কোন কারনে যেমন জাম, গাড়ি নস্ট বা প্রাকৃতিক কোন দুর্যোগের কারনে যদি ট্যুরের রেগুলার প্লানের বাহিরে কোন প্ল্যান চলে আসে তাহলে দলগতভাবে যেটা সিদ্ধান্ত নেয়া হবে সেটাই মেনে নিতে হবে। আর অনিবার্য কারন বশত ট্যুর প্লানের বাহিরে অতিরিক্ত খরচ হলে গ্রুপ লিডার অতিরিক্ত টাকার পরিমান বলে দিবে সে অনুযায়ী সবাই গ্রুপ লিডারের কাছে দিয়ে দিবেন।
৩। কোন প্রকার নেশা জাতীয় দ্রব্য, ড্রিংকস গ্রহ্নযোগ্য নয়।
৫। ট্যুরের সব জায়গা বনরক্ষী দ্বারা নিয়ন্ত্রিত তাই কোন ভয় বা চিন্তা ছাড়াই নিশ্চিন্তে থাকতে ও ঘুরতে পারবেন।
৬। টাকা বিকাশ অথবা সরাসরি আমাদের অফিসে জমা দিতে হবে। সাথে নাম, ঠিকানা, মোবাইল নম্বর ও ইমেইল আইডি আমাদের পেইজে ইন বক্স করুন। মেইলের মাধ্যমে বা হাতে হাতে আপনার টিকেট পেয়ে যাবেন।
৭। দল ছাড়া কোন ভাবে কোথাও জাওয়া যাবে না। যেখানেই যাবেন টিম লিডারকে বলে যাবেন।
৮। কোনভাবেই কোন প্রকার মাদক সেবন বা সাথে বহন করা যাবে না।
৯। অবস্থার পরিপ্রেক্ষিতে যে কোন সময় সিদ্ধান্ত বদলাতে পারে।
১০। প্রাক্রিতিক দুর্যগ, বাস নস্ট হয়ে গেলে, স্পটে কোন ধরনের অনুমতি না পেলে, এক্সট্রা কোন খরচ হলে যা ট্যুরে লিখা নেই এমন ধরনের কিছু ঘটলে অবশ্যই অতিরিক্ত যে টাকাটা আসবে সেটা গ্রুপ এডমিন জানিয়ে দিবে এবং তা পরিশোধ করতে হবে।
১১। চাঁদ দেখার উপর যদি তারিখ চেঞ্জ হলে সেক্ষেত্রে ট্যুর পিছানো সম্ভব হবে না। কারন আমাদের সব কিছু আগে থেকে সব কিছু এরেঞ্জ করতে হয়। এটা মেনে নিয়েই আমাদের সাথে যেতে হবে।

আমাদের ট্যুরের ক্যান্সেল পলিসিঃ
*** বুকিং মানি টোটালি অফেরতযযোগ্য। কারন আপনার বুকিং মানির উপরই বাসের টিকিট, হোটেল রিসর্ট, লোকাল ট্রান্সপর্ট, গাইড সব কিছু এডভান্স করা হয়।
*** কেউ যদি না যেতে পারেন সেক্ষেত্রে তার রিপ্লেসমেন্ট তাকেই মেনেজ করতে হবে। গ্রুপ থেকে অবশ্যই চেস্টা করা হবে তার রিপ্লেসমেন্টের যদি মেনেজ হয়ে যায় সেক্ষেত্রে আর এক্সট্রা পেমেন্ট করতে হবেনা।
*** যদি প্রাকৃতিক দূর্যগ বা খারাপ আবহাওয়ার জন্য ট্যুর কেন্সেল হয় সেক্ষেত্রে ট্যুরের বুকিং মানি থেকে যা যা খরচ বা রিটার্ন হবে সেটা ফেরত দিয়ে দেয়া হবে।
*** *** আর কেউ যেতে না পারলে অবশ্যই বাকি যে টাকা আসে সেটা গ্রুপ এডমিন জানিয়ে দিবে এবং তা পরিশোধ করতে হবে।

বুকিং অথবা যেকোন প্রয়োজনে যোগাযোগ করুন:
01511082947, 01877724798 (রিয়াদ)
01711084476 ( Shuvo ), 01917823456 ( Bappy )
01624952469 ( Asif )

Share:

Leave a Comment

Shares