আড়িয়াল বিল ভ্রমণ বৃত্তান্ত

আড়িয়াল বিল (Arial Beel) ঢাকার দক্ষিণে পদ্মা ও ধলেশ্বরী নদীর মাঝখানে অবস্থিত প্রায় ১৩৬ বর্গ কিলোমিটার আয়তনের একটি অবভূমি। এটি মুনশিগঞ্জের স্রীনগরে অবস্থিত। মুন্সীগঞ্জের শ্রীনগর বাজার থেকে একটি সড়ক এঁকেবেঁকে সোজা চলে গেছে আড়িয়াল বিলের দিকে। এ পথে শ্যামসিদ্ধি গ্রাম পেড়িয়ে আরও সামনে গেলে গাদিঘাট। আড়িয়াল বিলের শুরু মূলত গাদিঘাট থেকেই। বর্ষায় পানিতে টই টই, শীতে শুকিয়ে বিস্তীর্ণ শস্যক্ষেত। ঢাকার আশে পাশে হওয়ার কারনে খুব সকালে গিয়ে সন্ধ্যার মধ্যেই ঢাকা ফিরে আসা যায়।
কিভাবে যাবেনঃ
ঢাকা থেকে আড়িয়াল বিলে এক দিনেই ঘুরে আসা যায়। ঢাকার গুলিস্তান থেকে মাওয়াগামী যে কোনো বাসে চড়ে নামতে হবে শ্রীনগরের ভেজবাজার। ভাড়া ৫০ থেকে ৭০ টাকা। এ পথের ভালো বাস ‘ইলিশ’ পরিবহন ও বিআরটিসি। সেখান থেকে ব্যাটারি চালিত রিকশা নিয়ে সোজা যেতে হবে গাদিঘাট। ভাড়া ২৫০ থেকে ৩৫০ টাকা। সেখান থেকে ভালো একটা ট্রলার এ কয়েক ঘণ্টার জন্য ভাড়া নিয়ে ঘুরে আসুন আড়িয়াল বিল। আড়িয়াল বিলে বেড়িয়ে আবার গাদিঘাটে এসে ফেরার রিকশা পাবেন।
আমি আমার কলেজের কিছু সিনিয়র ভাই সহ এক মাস আগে ঘুরে আসি আড়িয়াল বিল থেকে। বিলে যাওয়ার আগে আমারা মাওয়া ফেরিঘাটে ইলিশ দিয়ে লাঞ্চ করে নেই। তারপর শ্রীনগর আসি। দুই ঘণ্টা নৌকায় ঘুরে সূর্যাস্ত দেখে ঢাকার পথে রওনা দেই। জন প্রতি খরছ পরেছিল আনুমানিক ৭০০-৮০০ টাকা। এটি প্রয়োজন ও লোক-সংখ্যা ভেদে বেশকম কতে পারে।

Source: Nrr Orvil‎<Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares