আড়িয়াল বিল

বর্ষায় পানিতে টই টই, শীতে শুকিয়ে বিস্তীর্ণ শস্যক্ষেত। যেদিকে চোখ যায় শুধু সবুজ আর সবুজ। আর এই সৌন্দর্য উপভোগ করতে যেতে হবে মুন্সীগঞ্জ এর “আড়িয়াল বিল” এ। আড়িয়াল বিল ঢাকার দক্ষিণে পদ্মা ও ধলেশ্বরী নদীর মাঝখানে অবস্থিত প্রায় ১৩৬ বর্গ কিলোমিটার আয়তনের একটি অবভূমি।

#কীভাবে_যাবেন:
ঢাকার মালিবাগ/মৌচাক থেকে প্রচেষ্টা পরিবহন অথবা গুলিস্তান থেকে যে কোন মাওয়াগামী বাসে উঠে পড়ুন। যার মধ্যে “বিআরটিসি”, “ইলিশ পরিবহন” ভালো। শ্রীনগর ছনবাড়ি বাস স্ট্যান্ডে নামবেন। এক-দেড় ঘন্টা সময় লাগবে। বাস ভাড়া ৫০/৬০/৭০ টাকার মত নিবে।

সেখান থেকে রাস্তার অপরপাশে গিয়ে অটো ভাড়া করবেন গাদিঘাটের উদ্দেশ্যে। ভাড়া পড়বে মাথাপিছু ১৫-২০ টাকা। আর রিজার্ভ করে নিলে সর্বোচ্চ ২০০ টাকা।

গাদিঘাট বড় ব্রিজে নামিয়ে দিবে অটো। সময় লাগবে ২০-২৫ মিনিটের মত। সেখান থেকেই বিলে ঘোরার নৌকা বা ট্রলার ভাড়া পাবেন। নৌকা বা ট্রলার ভাড়া করে ফেলুন। ২/৩/৪ ঘন্টার জন্য ৬০০-১০০০ টাকার মত খরচ হবে। তবে আমি সাজেস্ট করবো ইঞ্জিন চালিত ট্রলার গুলো ভাড়া করতে। এতে আপনি অনেক দূর আর গভীরে চলে যেতে পারবেন।

ফেরার পালা এরপর। অটো করে শ্রীনগর বাজারে চলে আসুন। অটোর ভাড়া আগের মতই। বাজার থেকে দুই মিনিট হেঁটে গেলেই বাসস্ট্যান্ড। উঠে পড়ুন বাসে।

দেরী না করে ঘুরে আসতে পারেন ঢাকার কাছেই এই সুন্দর জায়গাটা থেকে। 🙂

#প্রয়োজনীয়_তথ্য:
১. এ সময়ে রোদের তেজ ভালো। ভ্রমণে তাই অবশ্যই ছাতা এবং রোদ টুপি নিয়ে নিবেন।
২. শ্রীনগরের পর বিলের কোথাও দোকান পাট নেই। গাদিঘাট এ কিছু গ্রাম্য দোকান পাবেন। সঙ্গে অবশ্যই পর্যাপ্ত খাবার পানি ও শুকনা খাবার নিতে ভুলবেন না।

আর অনুরোধ করবো, গ্রামের মানুষগুলোর সাথে সুন্দর আচরণ করবেন আর বিল ও গ্রামের পরিবেশ নোংরা করবেন না।

Post Copied From:Ariful Huda Ashik>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com