একদিনে ঘুরে আসুন সাদা পাথরের ভোলাগঞ্জ

ভোলাগঞ্জের কথা অনেকে জানলেও উৎমাছড়া সম্পর্কে জানেন খুব কম মানুষই। তবে বর্ষা মৌসুমে উৎমাছড়াও কিন্তু কম সুন্দর নয়। আর ভোলাগঞ্জ তো বর্তমানে সিলেটের অন্যতম সুন্দর এক স্পট।

আপনি যদি পাহাড় ভালোবাসেন, নৌকা ভ্রমণ করতে ভালোবাসেন, পাহাড়ে উড়ে যাওয়া মেঘ দেখতে চান আর পাহাড় থেকে নেমে আসা ঝর্ণার শীতল জলে গাঁ ভেজাতে চান তাহলে চলে আসুন ভোলাগঞ্জ আর উৎমাছড়ায়।

যেভাবে যাবেনঃ ভোলাগঞ্জ আর উৎমাছড়া দুইটা স্পটই সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলায় অবস্থিত। দেশের যেকোনো প্রান্ত থেকে প্রথমে সিলেটে চলে আসুন। তারপর সিলেটের আম্বরখানা থেকে সকাল সকাল রওনা দিন ভোলাগঞ্জের উদ্দেশ্যে।

সিলেটের আম্বরখানা থেকে ভোলাগঞ্জের জনপ্রতি সিএনজি ভাড়া ১৪০ টাকা। সিএনজি আপনাকে একদম সরাসরি ভোলাগঞ্জ বর্ডার এলাকার নৌকা ঘাটে নিয়ে যাবে। সিএনজিতে যেতে সময় লাগবে দেড় ঘন্টার মতো। তারপর সেখান থেকে নৌকা নিয়ে যেতে হবে মেইন পয়েন্টে। নৌকা ভাড়া আসা যাওয়া মিলে মোট ৮০০ টাকা, (১ নৌকায় ১০ জন যেতে পারবেন)।

আপনি ভোলাগঞ্জে ঘুরে, শীতল জলে গাঁ ভিজিয়ে চলে যেতে পারেন উৎমাছড়ায়। উৎমাছড়ায় যেতে চাইলে আপনাকে প্রথমে যেতে হবে দয়ারবাজার, যা সিলেটের কোম্পানিগঞ্জে অবস্থিত। আপনি যেই নৌকায় ভোলাগঞ্জ যাবেন সেই নৌকার মামাকে বললেই তিনি দয়ার বাজার ঘাটে নামিয়ে দিবে। সেক্ষেত্রে আগের ৮০০ টাকার সাথে আর ১০০ টাকা বাড়িয়ে দিলেই হবে। এটাই কম খরচে যাওয়ার সবচেয়ে সহজ উপায়।

তারপর দয়ার বাজার থেকে সিএনজি নিয়ে আপনাকে যেতে হবে চরার বাজার। দয়ার বাজার থেকে চরার বাজারের সিএনজি ভাড়া জনপ্রতি ৩০ টাকা। চরার বাজার নেমে ১০-১৫ মিনিট হাঁটলেই আপনি পৌঁছে যাবেন উৎমাছড়া পয়েন্টে৷ এই পয়েন্টটা বলতে গেলে একদম ইন্ডিয়াতেই। চরার বাজার নেমে মানুষকে জিজ্ঞেস করলেই হবে উৎমাছড়া যাওয়ার রাস্তা। চেষ্টা করবেন ঘুরে তাড়াতাড়ি ফিরে আসতে, যাতে সন্ধ্যা না হয়ে যায়।

সিলেটে ব্যাক করার সময় চরার বাজার থেকে সরাসরি সিএনজি নিয়ে চলে আসতে পারেন সিলেটের আম্বরখানায়। ভাড়া জনপ্রতি ২১০ টাকা। সময় লাগবে আড়াই ঘন্টার মতো। আর চরার বাজার থেকে কোনো সিএনজি সিলেটে আসতে না চাইলে বা ভাড়া বেশি চাইলে প্রথমে দয়ার বাজার চলে আসুন জনপ্রতি ৩০ টাকা করে। তারপর সেখান থেকে সিলেটের সিএনজি পাবেন। ভাড়া জনপ্রতি ১৮০ টাকা।

এখন আপনি চাইলে খুব কম খরচেই একদিনে ঘুরে আসতে পারেন এই দুইটি স্পটে। আর পানিতে নামার সময় সাবধানে নামবেন। যেখানে সেখানে ময়লা ফেলবেন না। এই সুন্দর জায়গাগুলো সুন্দর রাখার দায়িত্ব তো আমাদেরই।

Source:  Shahedur Rahman Rony <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares