কক্সবাজার- টেকনাফ ভ্রমন-১

এইবারের শীতে অনেকেই দেখলাম অনেক জায়গায় ঘুরতে গেছেন। চট্টগ্রাম সিলেট বিভাগ ই সবচেয়ে বেশি। এইবারের ছুটিতে আমিও প্রথমবারের মত কক্সবাজার সেন্ট মারটিন ঘুরতে গিয়েছিলাম। কোথায় কিভাবে যেতে হয় মনে হয় প্রায় সবারই জানা তাই ওই বেপারে বেশি কিছু না বলে আমার মত যারা প্রথমবারের মত এসব জায়গায় যাচ্ছেন তাদের কি কি সমস্যায় পড়তে হয় অথবা কি কি ব্যাপারে লক্ষ্য রাখা দরকার সেটার ব্যাপারে একটু বলি …

কক্সবাজারঃ কক্সবাজারে গেলে লাবনী বিচ, ইনানি বিচ, হিমছড়ির পাহাড় আর ঝর্ণা , রামু, মহেশখালি,বার্মিজ মার্কেট আর বিচের পাশের ঝাউবন এসব ই বলতে গেলে ঘোরা হয়, তবে কক্সবাজারে একটা সাফারি পার্ক ও আছে , সময় করে ওটাও ঘুরে আসতে পারেন ।

ঢাকা থেকে অনেক বাস কক্সবাজার যায়,ভাড়া ৮০০-৯০০ নন এসি, এসিতে যাই নাই তাই জানিনা।

আমার মত যারা সাতার জানেন না তারা হাটু পানির নিচে না নামাই ভাল , একটু মজা করতে গিয়ে যেন জীবন বিপন্ন হওয়ার আশংকা না হয় । আর সমুদ্রে গেলে স্লিপার, শর্টস , গামছা নিয়ে যাওয়াই ভাল , যদিও বিচের কাছেই গোসলের বেবস্থা আছে । পানিতে নামার সময় এমন জায়গাতেই নাম্বেন যেখানে অনেকে গোসল করতেসে, অইখানে চোরাবালি, জোয়ার ভাটা এমন কিছু ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে ।

সেন্টমার্টিন – কক্সবাজার থেকে টেকনাফ হয়ে সেখান থেকে জাহাজে সেন্টমার্টিন । কেউ শুধু সেন্টমার্টিন যেতে চাইলে সরাসরি ঢাকা থেকে বাস সার্ভিস ও আছে , খুব সম্ভবত সেন্টমার্টিনই বাসটার নাম । ঢাকা থেকে ভাড়া হয়ত ১০০০ এর কিছু বেশি নিবে। আর যারা কক্সবাজার থেকে যাবেন তারা কোন ট্যুর ট্র্যাভেল কোম্পানির মাধ্যমে যেতে পারেন । কিন্তু একটা ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে যে মাঝে মাঝে যখন যাত্রি কম থাকে তখন ৪-৫ তার জায়গায় ২-১ টা জাহাজে সব জাহাজের যাত্রি অঠায়, আমাদের সময় অবরোধের কারণে যাত্রী কম থাকায় এমনটা হয়েছিল । এমন অবস্থায় দেখা যায় অনেক টাকা দেয়ার পরও নিজেদের কোম্পানির জাহাজ না ছাড়ায় অনেককে দাড়িয়েও যেতে হয় ২-৩ ঘন্টার সমুদ্র পথ, তাই আমি সাজেস্ট করব টাকা একটু বেশি লাগলেও ট্রাভেল এজেন্ট কে বলে কেয়ারি সিন্দাবাদ এ টিকেট কাটার। কারণ আর কোন জাহাজ না গেলেই কেয়ারি যাবেই, অন্তত আপনাকে হয়রানি হতে হবেনা ।

সেন্ট মার্টিনে  যারা রাত কাটাতে চান তাদের জন্য ও অনেক ব্যবস্থা আছে, অনেকগুল হোটেল আছে । ভাড়া আপনাকে দর দাম করে নিতে হবে অবশ্যই । খুব ভালটা ২০০০ এর মত হবে যখন ভাল পর্যটক থাকে , আর পর্যটক কম থাকলে অবশ্যই ৫০০-১০০০ এর বেশি হবেইনা , আপ্নাকেই সেটা দরদাম করে ঠিক করে নিতে হবে, একি কথা কক্স বাজার হোটেল ঠিক করার ক্ষেত্রেও যদিনা ঢাকা থেকে আগে থেকেই ঠিক করে আসেন।

সেন্ট মার্টিনে এ যারা থাকেন তারা রাতে বারবিকিউ করেন । এখানে চাইলে আপনি দরদাম করে নিজে মাছ কিনে হোটেলে দিতে পারেন অথবা হোটেলেই মাছ দেখে কিনে সেখানেই করতে পারেন । তারাই সব করে দিবে। সি বিচে করা যাবে কিনা এটা আপনাকে বলে নিতে হবে, বাতাস বেশি থাকলে সাধারনত তারা করতে চায়না বিচে। গেলে অবশ্যই রূপচাঁদা আর টোনা মাছ যাতে মিস না হয় ।

আর কক্সবাজার গেলে বাসার সবার জন্য অবশ্যই কিছু শুটকি (সেটা খান আর না খান) আর বার্মিজ আচার আনতে ভুলবেন না। কক্সবাজার গেলে আপনাকে কেনাকাটায় সবচেয়ে যে ব্যাপারে লক্ষ্য রাখতে হবে যে এরা সবাই খুব ই পেশাদার এমনকি যে ৫ বছরের বাচ্চাটা কিছু বিক্রি করছে । তাই কোন জিনিসের দাম ৫০০ টাকা চাইলে ভেবাচেকা না খেয়ে ৭০-৮০ তে) কিনতে পারেন । মনে রাখবেন কক্সবাজারের এর এসব ব্যবসায়ীর কাছে ধাকার নিউ মার্কেট গুলিস্থানের ব্যবসায়ীরা কিচ্ছু না।
সবচেয়ে বড় যে বেপার সেটা হল সেফটি । আমরা যারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসব জায়গায় বেরাতে যাই প্রতিবার ই অনেক সতর্ক করার পরও দুর্ঘটনা ঘটে ।

কক্সবাজার সেন্ট মার্টিনে এ প্রতি বছরই কেউ না কেউ মারা যায় । এখানে আপনি যত ভাল সাতারু হন না কেন সমুদ্রে খুব একটা কাজে মনে হয় লাগেনা তাই সাবধান ।

আর যারা আসবেন অবশ্যই ফাস্ট এইড কিছু নিয়ে আসবেন যেটা সেন্ট মারটিনের জন্য একেবারে ফরজ কারণ এখানে পানিতে নাম্লে প্রবালে পা কাটবেই একটু না একটু । আর তাছাড়াও জ্বর কাশি ফুড পইসনিং এমন কিছুর ওষুধ সাথে রাখবেন পরে কিনে নিব এসব না ভেবে। নতুন জায়গা কখন কি লাগে বলা যায়না তাই সব বেবস্থা আগে থেকেই করে রাখবেন । তবে বাসায় ভুলে দরকারি কিছু রেখে আসলে ভয়ের কিছু নাই,এখানে প্রায় সব ই পাওয়া যায় এমনকি অনেক বড় বড় শো রুম ও আছে প্লাস পয়েন্ট টাইপের । তবে খাবারের বেপারটা আমার কাছে খুব একটা ভাল লাগেনাই , আমার দেখার মধ্যে পউশি রেস্তরার খাবারটাই বেস্ট ছিল , গেলে অবশ্যই একবার চেখে দেখবেন , আর বিখ্যাত মহেশখালির পান ( যদিও আমি নিজেই মিস করসি ) আর পারলে টাকা একটু বেশি নিয়ে আসবেন , কারণ ঘুরতে ঘুরতে কখন যে টাকা শেষ হয়ে যাবে নিজেও টের পাবেন না। যারা প্রথমবারের মত আসবেন এইবার অথবা আগামিতে তাদের জন্য শুভ কামনা।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com