কাশ্মির ভ্রমন

প্রশ্নঃ ডিসেম্বরে ১০/১২ দিনের জন্য কাশ্মীর (ইন্ডিয়া) যাওয়ার প্ল্যান করছি। সময় বাঁচানোর জন্য Dhaka – Kolkata – Delhi – Srinagar এ By Air এ যাব।  কাশ্মীর এর আশেপাশে কোন কোন জায়গায় ( Srinagar, Sonmarg , Gulmarg, Pahalgam) যাওয়া যায়, কিভাবে যাওয়া যাবে , খরচ কেমন পড়বে, কই থাকা যায় , এ সময় Weather কেমন থাকবে, খাওয়া দাওয়া, কেনাকাটা

উত্তর-১ঃডিসেম্বর আসলে কাশ্মীর ভ্রমণের জন্য উপযুক্ত নয়।এ অঞ্চলের দ্রাস হলো প্রথিবীর সবচে শীতলতম স্থান।শীতকালে এখানের তাপমাত্রা মাইনাস ৪০ পর্যন্ত নেমে যায়। যাই হোক যদি এলার্জি বা হাপানী না থাকে তবে যেতে পারেন কারন শীতকালীন কাশ্মীরও দেখার মতো। কোথায় থাকবেন : শ্রীনগরে থাকতে পারেন ডাল লেকের কাছাকাছি হোটেল নিউ গ্রীন ভিউ হোটেল বা লালচকে হোটের কাশ্মীর। ভাড়া পড়বে ৭০০ রুপীর মতো। তবে থাকাটা উপভোগ করতে চাইলে ডাললেকের হাউজবোট এ থাকতে পারেন। এবিসিডি এ চার ক্যাটাগরীর হাউজবোট রয়েছে। ভাড়া ৬০০ রুপী থেকে শুরু। ঝিলাম নদী বা নাগিন লেকেও হাউজবোট আছে সোনামার্গ এ রাজ্যপর্যটনের হোটেলে থাকাই ভালো। ভাড়া একটু বেশী ১২০০ রুপীর মতো।এছাড়া কম রেন্জের হোটেলে পাবেন বাজার এলাকায়। শ্রীনগর থেকে যেতে পারেন গুলমার্গ। কাশ্মীরের সবচে জনপ্রিয় স্থান হলো গুলমার্গ।দুরত্ব ৪৬ কিামি: শ্রীনগর টুরিষ্ট রিসেপশন সেন্টার থেকে বাস ছাড়ে প্রতিদিন খুব সকাল থেকে। দিনে দিনে ফিরে আসতে পারেন গুলমার্গ ঘুরে। সবচে ভালো হয় ডে লং কোন প‌্যাকেজ ট্যুর নিলে। শ্রীনগর থেকে বাস ধীরে ধীরে উঠতে থাকে প্রায় ২৫০গ মিটার এরপর গুলমার্গ শহর, একেবারে আকাশের গা ঘেষে। সড়ক পখে শ্রীনগর গেলে একরাত থাকতে পারেন পত্নীটপ।পাহাড় অরন্য ঘেরা পত্নীটপ আমার জীবনে দেখা অন্যতম সুন্দর জায়গা।এটি শ্রীনগর থেকে ১৮৪ কিমি: দুরে (জম্মুর দিকে)।

কি কিনবেন?- জাফরান, আখরোট, কাশ্মীরি শাল। জাফরান কেনার সময় সাবধান।অনেক ঘুরে কিনবেন সবচে দামীটা।কম দামী মানেই নকল্। আর নিয়ে আসুন মশলা (লাল মরিচ, চিকেন মশলা, কোরমা মশলা) কাশ্মীর থেকে ভাবীর জন্য থ্রী পিস কিনতে পারেন। টিপস : সম্ভব হলে শ্রীনগর রবিবার হাতে নিয়ে যাবেন।কারন শ্রীগরের সব দ্রষ্টব্য এই একদিনআ খোলা থাকে। অন্যান্য দিন এটা খোলাতো ওটা বন্ধ।

ওরা আমাদের মনে করে কোলকাতার লোক।। আপনি কথায় বুঝিয়ে দিবেন আপনি বাংলাদেশী।। তারপর একটু আলাদা খাতির পাবেন।।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com