কিংস লিটল পাথওয়ে : পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক হাঁটা রাস্তা

এডভাঞ্চারাস মানুষ মৃত্যুর ভয়কে কাঁধে নিয়েও ক্রমাগত হেঁটে যায় বিস্ময়কর পৃথিবীর পথে। বিপজ্জনক কিংবা মৃত্যুভয় যেখানে মুহূর্তেই এসে ধরা দিতে পারে এমন সব জায়গাতেও মানুষের ভ্রমণের তীব্র আকাঙ্ক্ষা সব সময়ই। কেননা এইসব ভ্রমণ আপনাকে এনে দেবে দারুণ রোমাঞ্চকর এবং লোমহর্ষক এক অভিজ্ঞতা। এমনি একটা স্থান ‘কিংস লিটল পাথওয়ে’। এডভেঞ্চার প্রেমী মানুষদের পছন্দের একটি স্থান এই ‘কিংস লিটল পাথওয়ে’ যাকে পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক হাঁটা রাস্তার একটি হিসেবে গণ্য করা হয়।

কিংস লিটল পাথওয়ে : পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক হাঁটা রাস্তা

স্পেনের মালাগা প্রদেশে অবস্থিত বিপজ্জনক এই রাস্তাটির পথে পথে রয়েছে নানাবিধ রোমাঞ্চের সমাগম। ভূমি থেকে প্রায় ১০০ মিটার উঁচুতে পাহাড়ের গা ঘেঁষে ভাঙ্গাচোরা এই রাস্তাটির প্রস্থ মাত্র ১ মিটার এবং দৈর্ঘ্য ৩ কিলোমিটার। পুরো রাস্তাটি ফাঁড়ি দিতে সময় লাগে নূন্যতম পাঁচ ঘণ্টা। একটু গরমিল হলেই এখানে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা। মৃত্যুও ঘটে যেতে পারে মুহূর্তেই।

কিংস লিটল পাথওয়ে : পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক হাঁটা রাস্তা”
স্পেনের দক্ষিণের একটি গ্রামে জলবিদ্যুৎ কেন্দ্রকে উদ্দেশ্য করে নির্মিত হয় উঁচু এবং সরু এই পাহাড় রাস্তাটি। এখানে হাইড্রো ইলেকট্রিক প্ল্যান্ট তৈরির জন্য খোরো ও গাইটানেজো নামে দুটি ঝর্ণাকে সংযুক্ত এবং এর মধ্যে মালামাল পৌঁছানোর উদ্দেশ্য নিয়ে গড়ে উঠে বিপজ্জনক এই রাস্তাটি। ১৯০১ সালে শুরু হয়ে ১৯০৫ সালে এই রাস্তাটির নির্মাণ কাজ শেষ হয়। এছাড়া বিপজ্জনক এই রাস্তাটি আরো জনপ্রিয় হয় স্পেনের রাজা ত্রয়োদশ আলফনসো রাস্তাটি দিয়ে হেঁটেছিলেন ১৯২১ সালে। পরবর্তীতে এটির নাম হয় ‘ দ্যা কিংস লিটল পাথওয়ে’।

কিংস লিটল পাথওয়ে : পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক হাঁটা রাস্তা

বুকে কম্পন ধরিয়ে দিতে পারে এই রাস্তাটির কোথাও পাথুরে এবং কোথাও কাঠের পাটাতন। নানা জায়গায় ভাঙাচোরা এবং দুর্ধর্ষ এই রাস্তাটির ইতিহাস অনেক মৃত্যুর সাক্ষী ও হয়েছে। ১৯৯৯ থেকে ২০০০ সালে এখানে পাঁচজন অভিযাত্রিকের মৃত্যুর ফলশ্রুতিতে রাস্তাটি প্রায় ১১ বছর বন্ধ ছিলো। ২০১১ থেকে ২০১৪ সালে বিপুল অর্থের বিনিময়ে এর পুনর্নির্মাণ এবং সুরক্ষার কাজ করা হয়। ২০১৩ সালেও এখানে ৪ জন মারা যায়। অবশেষে ২০১৫ সালের ২৯ মার্চ এটি এডভেঞ্চার প্রেমীদের উদ্দেশ্যে খুলে দেওয়া হয়।

বর্তমানে এখানে একবারে ৫০ জনের দল প্রবেশ করতে পারে। তবে এখানে আট বছরের নিচে কাউকে প্রবেশ করতে দেয়া হয় না। যদি স্বাদ পেতে চান এমন রোমাঞ্চের তবে স্পেন ঘুরতে গেলে মিস যেনো না হয় কিংস লিটল পাথওয়ে পাড়ি দেওয়ার।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com