জয়পুর যেভাবে যাবেন ও খরচবলী

রাজস্থানের রাজধানী জয়পুর পুরো ঘুরতে হলে কমপক্ষে ০৩ দিন সময় নিয়ে যেতে হবে। আপনি বিমানে অথবা ট্রেনে সরাসরি কলকাতা থেকে জয়পুরে আসতে পারেন।

#থাকাঃ জয়পুরে বিদেশিদের থাকার ব্যাপারে কিছু ইস্যু আছে। তাই booking.com থেকে বুকিং দিয়ে যাওয়া ভালো। আমার মতে সিন্ধি ক্যাম্প এর আসেপাশে থাকা সবচেয়ে উত্তম। #hotel_arco_place কে আমি রেকমেন্ড করি কারন এটি জয়পুরের প্রধান বাস টারমিনালের পাশেই অবস্থিত। ৩ স্টার মানের হোটেল। ডাবল বেড ১২০০ রুপি সাথে প্রতিদিন বুফে ব্রেকফাস্ট ফ্রি। ডিনার মাত্র ২০০ রুপিতে বুফে।

#ঘোরাঘুরিঃ জয়পুরে ঘোরাঘুরি করার অনেক জায়গা আছে। আমি নীচে পর্যায়ক্রমে ০৩ দিনের প্ল্যান দিচ্ছি। চাইলে কেউ পরিবর্তন ও পরিমার্জন করে নিতে পারেন।

#দিন_০১ঃ যদি সিন্ধি ক্যাম্পের আসেপাশে থাকেন তো একটা অটো নিয়ে চলে যান #আলবার্ট_হল। সপ্তাহিক বন্ধ মঙ্গলবার। ভাড়া নেবে ৫০ রুপি। আলবার্ট হল ঘুরে আবার অটো নিয়ে চলে আসুন #হাওয়া_মহল, ভাড়া ৬০-৮০ রুপি। এখানে টিকিট নেবে ৫০ রুপি। এরপর আবার অটো নিয়ে চলে যান #সিটি_প্যালেস। ভাড়া ৫০ রুপি। এখানে টিকিট নেবে ২০০ রুপি জনপ্রতি। ঘুরে চলে আসুন রাস্তার অপজিটে #যন্তরমন্তর। টিকিট ৩০ রুপি। এরপর আবার অটো নিয়ে চলে যান জলমহাল। মাঝে আপনার সুবিধাজনক স্থানে দুপুরের খাবার খেয়ে নিন। আপনি চাইলে এসি ট্যাক্সি নিতে পারেন,সেক্ষেত্র আপনার গুনতে হবে কমপক্ষে ১২০০ রুপি।

#দিন_০২ঃ সিন্ধি ক্যাম্পে যে কাউকে অথবা হোটেলে বললেই সরকারি বাস টার্মিনাল দেখিয়ে দেবে, ০২ মিনিটের হাঁটা পথ। সেখান থেকে ১৪৫ রুপিতে চলে যান ১৩৪ কিঃমিঃ দূরের #আজমির_শরীফে। দরগা পরিদর্শন করে চলে যান অটো নিয়ে #আনা_সাগর। ঘুরে আবার চলে আসুন বাস টার্মিনাল। আবার ভাড়া ১৩৪ রুপি। যেতে আসতে সময় লাগবে ৫ ঘন্টা। সন্ধ্যায় চলে আসুন #বাপু_বাজার। যা অনেকটা কলকাতার নিউমার্কেট এর মত। সুলভে অনেক কেনাকাটা করতে পারবেন।

#দিন_০৩ঃ এদিন আপনি সারাদিনের জন্য একটি সিএনজি ভাড়া করুন যে আপনাকে #নাহারগড়_ফোর্ট, #জয়গড়_ফোর্ট, #আম্বার_ফোর্ট সব ঘুরিয়ে আবার সিন্ধি ক্যাম্প এ নামিয়ে দেবে। ভাড়া নেবে ৭০০ – ৮০০ রুপি।

খাওয়াঃ জয়পুরে মাছ মাংস কম খাওয়াই ভালো। সবজি থালি আনেক কম দাম। ৭০-১০০ রুপিতেই হয়ে যাবে।

Source:  Abu Ahmed Shorif Manik‎ <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com