দিনাজপুর ভ্রমন

প্রশ্নঃ  দিনাজপুর ভ্রমনের জন্য কোন কোন যায়গাতে যাবেন???

উত্তরঃকান্তজির মন্দির, নয়াবাদ মসজিদ, রাম সাগর, সুখ সাগর, মাতা সাগর, রাজবাটি, বিরল দ্বিপশিখা/মাটির স্কুল

প্রশ্নঃ দিনাজপুর বেড়াতে যেতে চাই লিচু বাগান, বাজার দেখতে। ফ্যামিলি নিয়ে যাব তাও এবারই প্রথম আর তাই ঢাকা থেকে যাওয়া-আসা, থাকা-খাওয়ার সুবিধা-অসুবিধা, কোথায় কোথায় ঘুরব ইত্যাদি ব্যাপারে বিস্তারিত জানতে হেল্প চাচ্ছি অভিজ্ঞদের কাছ থেকে।

যাওয়ার জন্য কোন সময়টা সবচেয়ে উপযুক্ত হবে?
আর ঐখানে কি গাছে চড়ে লিচু খেতে দেয়?

উত্তরঃ আপনি ট্রেন /বাস এসি, নন এসি সব পাবেন।(ট্রেনে টাইম লাগে বেশি) থাকার জন্য শহরের বাহাদুর বাজারে হোটেল “শীতল ” আছে ২০০-৩০০ মধ্যে ভালো রুম পাবেন(আমি নিজে ছিলাম)।
ঘুরতে পারেনঃ কান্তজী মন্দির(উইকিপিডিয়া তে বিস্তারিত পাবেন )
রামসাগর,প্রমোদতরী,রাবার ড্রাম(মোহনপুর অবস্থিত),রাজবাড়ি,কাঞ্চন ব্রিজ,রাজবাড়ী,মাতা সাগর,সুক সাগর এছাড়া ব্রাক এর প্রশিক্ষক কেন্দ্র অনুমতি নিয়ে ঘুরতে পারেন।
★ভালো মানের খাবারের জন্য আপনাকে “দিলশাদ” রেস্তরাঁ খেতে হবে সব রকম খাবার পাবেন অনেক সুস্বাদু(Google map থেকে লোকেশন পাবেন) পায়ে হেটে ৫মি.
এই হোটেলের “পাটিসাপটা” পিঠা খেতে পারেন দারুন মজা।

প্রশ্নঃ  দিনাজপুর কান্তজির মন্দির যেতে চাচ্ছি। একদিনের ট্যুরে আর কি কি দেখা যেতে পারে? তাজহাট জমিদার প্যালেস কি যাওয়া যাবে একদিনে? যাওয়ার উপায় কি? কোন বাস/ ট্রেন যায় ঢাকা থেকে?

উত্তরঃঢাকা থেকে বাস ও ট্রেন দুই পথেই যাওয়া যায়। ঢাকা থেকে দিনাজপুরগামী (Dinajpur) বাসগুলো সাধারণত ছাড়ে গাবতলী ও কল্যাণপুর থেকে। এ পথে নাবিল পরিবহনের এসি বাস চলাচল করে। ভাড়া ৯০০ টাকা। নাবিল পরিবহনের নন-এসি বাসও চলাচল করে এ পথে।প্রায় সারাদিন ৩০ মিনিট বা ১ ঘণ্টা পরপর গাড়িগুলো ছেড়ে যায়।
ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে আন্তঃনগর ট্রেন দ্রুতযান এক্সপ্রেস ছাড়ে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে। আর আন্তঃনগর একতা এক্সপ্রেস ছাড়ে সকাল ৯টা ৫০ মিনিটে। ঢাকা থেকে একতা ও দ্রুতযান এক্সপ্রেস বন্ধ থাকে যথাক্রমে মঙ্গল ও বুধবার। ভাড়া শোভন সিট ১৮৫ টাকা,শোভন চেয়ার ২৫০, প্রথম শ্রেণি চেয়ার ৩৫০, প্রথম শ্রেণি বার্থ ৫৩৫, এসি চেয়ার ৬১৮, এসি বার্থ ৮৯৭ টাকা।

দিনাজপুর শহর থেকে অটোরিকশায় পৌঁছে যাওয়া যায় কান্তজীর মন্দির এ।
কান্তজীর থেকে তাজহাটের দূরত্ব প্রায় ৮০ কিমি
যদি দুটো একসাথে দেখতে চান তাহলে সকাল সকাল কান্তজীর দেখেই বাসে চলে যেতে হবে রংপুর সদরে তারপর সেখান থেকে অটোতে যেতে পারবেন তাজহাট

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com