প্যাডেল স্টীমারে দিন-রাত্রি

ট্যুর নিয়ে মাথায় দুটা অপশন ছিল। দুটোর প্রতিই ছিল তীব্র টান।

১. সাজেক – মেঘের উপত্যকা
২. শতবর্ষী প্যাডেল স্টীমারে রিভার ক্রুজ

কোন ট্রিপটাকে বেছে নিব ঠিক বুঝে উঠা যাচ্ছিল না। এদিকে এক মাসে দুটো এক্সপেনসিভ ট্যুরও সম্ভব না। ব্যাষ্টিক অর্থনীতির ‘Opportunity Cost’ ধারনাটির বাস্তব উদাহরন এবার আমার সামনে। একটি সুযোগ গ্রহণ করতে গিয়ে অন্য আর একটি সুযোগ হারাতে হয়। ‘সাজেক ট্রিপ নাকি প্যাডেল স্টীমার ট্রিপ’ – এ দ্বন্দ্বে শেষমেশ জয়ী হয়ে হয়েছিল প্যাডেল স্টীমারে রিভার ক্রুজ।

ঢাকা টু মোড়েলগঞ্জ। সে ২০ ঘন্টার ট্রিপে প্রকৃতি তার অনেকগুলো রূপকেই চোখের সামনে মেলে ধরেছিল, কী দিন, কী রাতে। যেন সেও চেয়েছিল আমি প্যাডেল স্টীমারে চড়ি। তবে তার ভাবনাও ছিল, ছেলেটা মেঘ দেখতে মেঘের উপত্যকায় যেতে চেয়েছিল।

ভর দুপুরে হঠাৎ কি যেন হল। দলে দলে মেঘ উড়ে এসে জমতে শুরু করল। যেন সাজেকের মেঘগুলোকে কেউ তাড়িয়ে তাড়িয়ে নিয়ে এলো স্টীমারের সামনে। তৈরি হয় এক অদ্ভুত ঘোরলাগা দৃশ্যের। প্রকৃতি তার সন্তানকে বুঝতে না পারলে আর কে পারে? কী অসহ্য সুন্দর সে দৃশ্য!

আকাশের মেঘগুলো নদীতে গিয়ে মিশল যেন জলের সাথে তাদের গভীর মিতালী! স্টীমার তার বর্ষীয়ান দু’পায়ে ভর দিয়ে ধীর গতিতে সে সৌন্দর্যের পানে ছুটে যাচ্ছিল … আর মাস্টার ব্রীজে পা ঝুলিয়ে বসে সে দৃশ্য গিলছিলাম… আহারে জীবন, আহা জীবন…

পি এস মাহসুদ | ঢাকা-মোড়েলগঞ্জ | ০২.১০.১৭
A Trip By ট্রাভেলার্স এক্সপ্রেস
……………………………………………………………………..

👀 প্যাডেল স্টীমার সংক্রান্তঃ
৪ টি প্যাডেল চলমান – লেপচা, মাহসুদ, অস্ট্রিচ, টার্ন
সদরঘাট থেকে ৬:৩০ : শনি, রবি, মঙ্গল, বুধ
ঢাকা টু বরিশাল : ননএসি ডাবল ১২৬০, এসি ডাবল ২৩০০
ঢাকা টু মোড়েলগঞ্জ : ননএসি ডাবল ২১০০, এসি ডাবল ৩৭১৫
টিকেটঃ সহজ ডট কম / BIWTC অফিস / ঘাট

Post Copied From:Rafiqul Islam‎>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com