প্রাইড অব আফ্রিকা বা ব্লু ট্রেন: বিশ্বের সবচেয়ে সেরা ট্রেন ভ্রমণের অভিজ্ঞতা!

ব্লু ট্রেন বা প্রাইড অব আফ্রিকা ট্রেনটি পুরো পৃথিবীতে আনন্দদায়ক ভ্রমণ ট্রেনগুলোর মধ্যে অন্যতম। এমন অসাধারণ ভ্রমণ ট্রেন পুরো দুনিয়ার মধ্যে শুধুমাত্র দক্ষিণ আফ্রিকাতেই রয়েছে। বিলাস বহুল এই ট্রেনে কেবল একবার ভ্রমণ করতে ইউরোপ,আমেরিকা, ইংল্যান্ড সহ পৃথিবীর বিভিন্ন দেশের শত শত পর্যটক প্রতিবছর দক্ষিণ আফ্রিকাতে আসে। ট্রেনটি মূলত পর্যটকদের নিয়ে টানা ৯ দিন ভ্রমণ করে প্রিটোরিয়া থেকে কেপটাউন হয়ে নামিবিয়া পর্যন্ত। আবার একই পথে ফিরে আসে প্রিটোরিয়ায়।

প্রায় ৪০০০ কিলোমিটার পথ পাড়ি দেয় ট্রেনটি। ট্রেনের সবচাইতে দারুণ সময়টি হল যখন এটি আফ্রিকার এতোশা ন্যাশনাল পার্কের ভেতর দিয়ে চলতে থাকে। নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকার প্রায় ২২,২৭০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত এ বিশাল পার্ককে পৃথিবীর সবচেয়ে বড় বন্যপ্রাণী সংরক্ষণ অঞ্চলগুলোর একটি বলা হয়ে থাকে। সিংহ, হাতি, জিরাফ, জেব্রা, মহিষ, হায়েনা, শিয়াল, বিভিন্ন প্রজাতির সুন্দর সব হরিণ, অস্ট্রিচ, সাদা গণ্ডারসহ প্রায় ১০০ প্রজাতির পাখি দেখতে দেখতে সময় কখন পেরিয়ে যায় তা টেরও পাওয়া যায় না ভ্রমণে।

প্রাইড অব আফ্রিকা - ব্লু ট্রেন

প্রকৃতি ও প্রাণিজগতের সঙ্গে নিবিড় বন্ধন তৈরির এই যাত্রাকে আরও বেশি উপভোগ করার জন্য ট্রেনের ভেতরেও সুন্দর করে সাজানো হয়েছে। ট্রেনটির প্রথম শ্রেণীর স্যুটগুলো ১৭২ বর্গফুট যা বগির অর্ধেক স্থান জুড়ে রয়েছে। এতে রয়েছে একটি মাস্টার বেড, ড্রয়িংরুম এবং একটি ভিক্টোরিয়া ক্লাসের বাথরুম। জানালাগুলো অনেক বড় ও নিরাপদ করে বানানো হয়েছে যা অন্যান্য ট্রেনে পাওয়া যায় না। সাফারি পার্কের পুরো দৃশ্য শোবার ঘর থেকেই উপভোগ করা যায়। ব্লু ট্রেন বা প্রাইড অব আফ্রিকার আরও একটি গর্ব হচ্ছে এর খাবার তালিকা ও মান। খাবারের মান এবং সঙ্গে অসাধারণ মেনু হতবাক করে দিতে পারে যেকোন ভ্রমণকারীদের। দেশ-বিদেশের সেরা মাস্টার শেফদের রাখা হয়েছে এ ট্রেনের রন্ধন সেবায়।

প্রাইড অব আফ্রিকা - ব্লু ট্রেন

ট্রেনের শেষ প্রান্তে রয়েছে দুটি অবজারভেশন বগি। ট্রেন সাফারি পার্কে প্রবেশ করলে এখানে বসে সরাসরি বন্যজীবন উপভোগ করা যায়। এটি সত্যিই একটি অবর্ণনীয় অভিজ্ঞতা। ট্রেনে আলাদা ক্লাব বগি, লাউঞ্জ বগি এবং একটি কনফারেন্স বগি রয়েছে। ক্লাব বগিতে রয়েছে ধূমপান, পানীয় গ্রহণের জন্যে বারের সুবিধা। লাউঞ্জ বগিতে রয়েছে খুব উন্নতমানের একটি পাঠাগার যেখানে বসে বই পড়ুয়া ভ্রমণকারীরা হয়ত ভুলেই যাবেন তিনি ভ্রমণে এসেছেন। কনফারেন্স বগিতে অনায়াসে পারিবারিক গালগল্প, জরুরি আলাপের সুবিধা এমন কি জাঁকজমক পার্টিও করা যায়।

প্রাইড অব আফ্রিকা - ব্লু ট্রেন

এ ট্রেনে ভ্রমণকারীর খরচ পড়বে প্রায় ২০ হাজার থেকে ৩০ হাজার রেন্ড যা বাংলা টাকায় ৯০ হাজার থেকে ২ লাখ টাকার মত। তবে এই ভ্রমণ যে আনন্দ উপভোগের সুযোগ দেয় তা এই টাকার সামনে কিছুই নয়।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com