প্রাচীন ভারতের খোঁজে: ভারতের সেরা সনাতন স্থান সমূহ

প্রাচীন ভারত ছিল সংস্কৃতির পীঠস্থান। পুরো দুনিয়ার সংস্কৃতির মিশ্রণ রয়েছে এই দেশের গভীরে। কিন্তু আধুনিক ভারতে এর সন্ধান পাওয়াটা দুষ্কর। প্রাচীন ভারতকে চিনতে গেলে যেতে হবে এমন কয়েকটি স্থানে যেখানে এখনও সকাল শুরু হয় গঙ্গায় পূজা করে আর সন্ধ্যাকে স্বাগত জানানো হয় আরতির মাধ্যমে। এমনি কিছু জায়গা নিয়ে আজকের আয়োজন।

অযোধ্যা:

প্রাচীন ভারতের খোঁজে - সনাতন স্থান সমূহ

রামায়ণ জানেন এমন মানুষের কাছে অযোধ্যার কথা আর বেশি ব্যাখ্যা করার প্রয়োজন আছে বলে মনে হয় না৷ তাই প্রাচীন ভারতকে তার গভীর থেকে জানতে চাইলে আপনার গন্তব্য হতে পারে অযোধ্যা৷ এখানে বিকালের বেশ কিছুটা সময় কাটাতে পারেন ভাটকুন্ড এবং সরযূ নদীর ধারে৷ এছাড়াও আপনি যেতে পারেন ফৈজাবাদ, বিথুর, জৈনপুরী, বারানসি, প্রতাপগড় ও বাস্তি-সহ একাধিক জায়গায়৷ এখানে যাওয়া ও থাকার খরচও অতি সামান্যই৷

বুদ্ধ গয়া:

প্রাচীন ভারতের খোঁজে - সনাতন স্থান সমূহ

সনাতন ধর্মাবলম্বীদের কাছে বুদ্ধ গয়ার তাৎপর্য একেবারেই অন্যরকম। একে তারা পবিত্র স্থান হিসেবে সব সময় শ্রদ্ধা ও সম্মানের সাথে মূল্যায়ন করে থাকে। সারা বছর এখানে লোকের ভিড় লেগেই থাকে। মনের এক অসাধারণ শান্তি আপনিও লাভ করতে পারেন বুদ্ধ গয়া ভ্রমণের মাধ্যমে।

পুষ্কর:

প্রাচীন ভারতের খোঁজে - সনাতন স্থান সমূহ

ব্রহ্মার মন্দির ও পবিত্র জলাশয়ের জন্য পর্যটকদের কাছে বিখ্যাত ভারতের পুষ্কর৷ সকল প্রকার ব্যস্ততা ভুলে শান্তিতে বেশ কিছুটা সময় কাটাতে চাইলে, আপনার গন্তব্য হতে পারে এই জায়গাটি৷ পুষ্কর থেকে আপনি যেতেই পারেন রাজস্থানের একাধিক জায়গায়৷ এক ফাঁকে বেড়িয়ে আসতেই পারেন আজমের, জয়পুর৷ দিনকয়েকের ছুটিতে এই ট্যুর আপনার মন ভাল করতে বাধ্য।

পুরী:

প্রাচীন ভারতের খোঁজে - সনাতন স্থান সমূহ

জগন্নাথদেবের ভক্তদের ভ্রমণের অসাধারণ এক জায়গা হল পুরী৷ একদিকে সমুদ্র অন্যদিকে জগন্নাথদেবের মন্দির যে কোন মানুষের মন ভাল করার জন্য যথেষ্ট। ট্রেন পথে অনায়াসেই ঘুরে আসতে পারেন ভারতের ওড়িশার এই জায়গাটি।

দ্বারকা:
প্রাচীন ভারতের খোঁজে - সনাতন স্থান সমূহ

গোমতী ঘাটে গিয়ে গঙ্গার শোভা একবার দেখতে চাইলে আপনাকে ভারতের দ্বারকা যেতেই হবে৷ একাধিক মন্দিরে সাজানো অসাধারণ এক এলাকা দ্বারকা৷ শান্ত এই শহর আপনার মন ভাল করতে বাধ্য৷ কৃষ্ণ মন্দির, দ্বারকা মন্দির, সুদামা সেতু, গাগা বন্যপ্রাণী সংরক্ষণালয় ছাড়াও বহু দর্শনীয় স্থান রয়েছে এখানে৷ কম বাজেটে একাধিক জায়গা ঘুরে দেখতে পারেন এখানে।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com