বাই রো‌ডে মালয়‌শিয়া ভ্রমন

মাত্র ১,২০০ টাকায়…

আ‌মি সিঙ্গাপুর হ‌তে বাই রো‌ডে মালয়‌শিয়া ভ্রম‌নের জন্য সিঙ্গাপু‌রের Golden Mile Complex এ যাই। এখা‌নে যে‌তে কাছাকা‌ছি কোন MRT ষ্টেশন না থাকায় মোস্তফা সেন্টার হ‌তে Grab এ ক‌রে গি‌য়ে‌ছিলাম। এখা‌নে অ‌নেকগু‌লো কাউন্টার র‌য়ে‌ছে। উপ‌স্থিতভা‌বে SGD $20 (BDT 1,200/-) দি‌য়ে টি‌কিট কে‌টে নির্ধা‌রিত বা‌সে উ‌ঠি। বা‌সে লা‌গেজ ক্যাপা‌সি‌টি য‌থেষ্ট ছিল। ভাড়া আর কম হতো কিনা জা‌নি না ত‌বে অন্য কাউন্টা‌রে $22,$30 চে‌য়ে‌ছিল। বাস সব ভল‌বো। রাস্তাও খুব ভা‌লো। আরাম দায়ক জা‌র্নি। টি‌কিট আ‌গে কাট‌তে পার‌লে আ‌রোও ভা‌লো।

সিঙ্গাপুর_ই‌মি‌গেশনঃ- ই‌মি‌গেশ‌নের জন্য বাস হ‌তে লা‌গেজ নামা‌নোর কোন প্র‌য়োজন নেই। ই‌মি‌গেশ‌নের জন্য লাই‌নে দাঁড়া‌তে হ‌লেও সি‌রিয়াল মত সাম‌নে দ্রুত এ‌গি‌য়ে ডি‌জিটাল স্ক্যান মে‌শি‌নে পাস‌পোর্ট স্ক্যান করার পর ফিঙ্গার প্রিন্ট দি‌লেই ই‌মি‌গেশন কাজ শেষ হ‌য়ে গেল। কোন রকম সিলের প্র‌য়োজন নেই। তাপরও সিল দি‌বে কিনা জিঞ্জাসা করা‌তে “নো”এমন উত্তর পে‌য়ে ই‌মি‌গেশন হ‌তে বের হ‌য়ে গেলাম। ম‌নে ম‌নে একটু বিরক্ত লাগল এত টাকা খরচ করলাম তার কোন প্রমান রইল না। হায়‌রে ডি‌জিটাল! বের হ‌লেই সাম‌নে বাস স্ট‌পেজ। বা‌সের নম্বর দে‌খে নির্ধা‌রিত বা‌সে আবার উ‌ঠে পড়লাম। ই‌মি‌গেশ‌নে সর্বসাকু‌ল্যে ৩ মি‌নি‌টের মত সময় লে‌গে‌ছিল। সব যাত্রী না আসায় আ‌রো ১৫ মি‌নি‌টের মত অ‌পেক্ষা কর‌তে হয়।

#মালয়‌শিয়া_ই‌মি‌গেশনঃ- ই‌মি‌গেশ‌নে অ‌নেক গু‌লো ডেক্স আ‌ছে। কম সি‌রিয়া‌লের লাই‌নে দাঁড়ালাম। বুকটা একটু একটু ধরপড় কর‌তে‌ছিল। না‌ জা‌নি কি জিগায় আর কি উত্তর দি‌বো। ম‌নে ম‌নে সব প্রশ্ন আর উত্তর খুজ‌তে লাগলাম। ই‌তিম‌ধ্যে আমার ডাক পড়ল। সাম‌নে গেলাম পাস‌পোর্ট দিলাম আর হা‌তে ছিল রিটার্ন টি‌কিট,‌হো‌টেল বু‌কিং আর এনও‌সি। ই‌মি‌গেশন অ‌ফিসার হা‌তের কাগজগু‌লো দেখ‌তে চাইল। রিটার্ন টি‌কিট,‌হো‌টেল বু‌কিং এক নজর দে‌খে পা‌শে রে‌খে দি‌লেন। এরপর দেখলাম এনও‌সিটা ম‌নো‌যোগ সহকা‌রে পড়‌ছেন,এতক্ষ‌নে ম‌নে হয় মুখস্ত হ‌য়ে গে‌ছে। পড়া শে‌ষে মাথা উঁচু ক‌রে আমার দি‌কে কৌতুহলী হ‌য়ে জিঞ্জাসা কর‌লেন আপনার রিটার্ন ডেট ক‌বে? আ‌মি ডেট বললাম,তখন উ‌নি বল‌লেন এনও‌সি‌তে যে এক‌দিন প‌রের ডেট? বুকটা আ‌রেকবার কে‌ঁপে উঠল। এইটা কেম‌নে বুজাইব। তবুও সাহস নি‌য়ে বললাম অ‌ফিস থে‌কে আমার ১ দিন বে‌শি ছু‌টি নেওয়া আ‌ছে। তখন সে খেয়াল ক‌রে আমার কথাটা শুনল। আর বলল ও‌কে। ব্যাস কেল্লা ফ‌তে সব পাস। ম‌নে ম‌নে কইলাম হইল ত এবার জল‌দি সিল মাইরা দেন। স‌ত্যি স‌ত্যি সিল মে‌রে পাস‌পোর্ট আমার হা‌তে দি‌য়ে দিল। আর এমন কায়দায় একটা মুচ‌কি হা‌সি দিল‌রে বাপ‌রে বাপ,পরানডা একদম জুড়াইয়া গেল। সব ভয়ও ই‌তিম‌ধ্যে কে‌টে গে‌ছে। ত‌বে সব সময় কন‌ফি‌ডেন্স ছিল ১০০% । এখন আ‌মি বার বার দেখ‌তে লাগলাম সিল আস‌লে মার‌ছে কিনা। হ মার‌ছে ত! এবার তাই‌লে যাইগ্যা। সাম‌নে কাষ্টমস চেক। স্ক্যান মে‌শি‌নের ভিতর এত কষ্ট ক‌রে লা‌গেজ দিলাম কিন্তু অ‌ফিসাররা একটু দেখলও না। আ‌মি লা‌গেজ নি‌য়ে নিলাম। ব্যাস ই‌মি‌গেশন কাষ্টমস সব কাজ ৫ মি‌নি‌টে শেষ। আহা কি আনন্দ আকা‌শে বাতা‌সে।

এত সহ‌জে সব কিছু হ‌য়ে যা‌বে কখনও চিন্তা ক‌রি‌নি। বল‌তে গে‌লে মাত্র ১,২০০ টাকা অ‌তি‌রিক্ত ব্য‌য়ে এক দেশ ঘুর‌তে পারলাম।

বাস_থে‌কে_কোথায়_নামলামঃ- বা‌সে জা‌র্নিটা অ‌নেক মজার ছিল। জহুর বারু‌তে খুব সুন্দর একটা ব্রীজ আ‌ছে। বা‌সে আস‌তে আস‌তে অ‌নেক সৌন্দর্য্য উপ‌ভোগ করলাম। আমি দুপু‌রের দি‌কে রওনা দেওয়া‌তে মালয়‌শিয়া এ‌সে কিছুটা জ্যা‌মের সম্মু‌খিন হ‌য়ে‌ছিলাম। যার জন্য সম্ভবত ৮ ঘন্টার মত টাইম লে‌গে‌ছিল। সকা‌লে রওনা দি‌লে হয়ত ৬ ঘন্টার মত সময় লাগার কথা ছিল। যাই হোক দীর্ঘ জা‌নি শে‌ষে বাস Berjaya Times Square এ এ‌সে থামল। এটাই লাষ্ট স্ট‌পেজ। এটা বু‌কিত বিনতা‌ঙ্গের কা‌ছেই।

হো‌টেলঃ বাস থে‌কে নে‌মে তখন রাত হ‌য়ে গে‌ছে। হো‌টে‌লে যে‌তে বেশ খা‌নিকটা ভোগা‌ন্তি‌তে পড়‌তে হ‌য়ে‌ছিল। তারপরও পৌছালাম Booking.com থে‌কে পু‌র্বে বু‌কিং দেওয়া হো‌টে‌লে। এটা বু‌কিট বিনতাঙ্গ এ‌রিয়া‌তে ছিল। ভাড়া ছিল RM $55/Night. এক রাত থে‌কে প‌রের দিন অন্য হো‌টে‌লে উ‌ঠি। সেখা‌নে ভাড়া ছিল RM $27.
ডলার_ভাঙ্গা‌নোঃ- 1Dlr = 4.15/4.17 Rm করে দি‌য়ে‌ছিল।

#‌ঘোরা‌ফেরাঃ- ‌যে‌হেতু একা আর প্রথমবার ট্যুর তাই সাধ্যমত ঘোরা‌ফেরা ক‌রে‌ছি। মালয়‌শিয়া‌তে মোট ৫ দি‌ন ছিলাম। তার ভেতর সব‌চে‌য়ে স্মরনীয় হ‌য়ে থাক‌বে মালয়‌শিয়ার প্রধান মন্ত্রী “মাহাথীর মোহাম্ম‌দের” সা‌থে অযা‌চিতভা‌বে দেখা হ‌য়ে যাওয়া। মোসাফাহ ক‌রে তার সা‌থে বেশ ক‌য়েকটা সেল‌ফি তোলার সৌভাগ্যটা আমার জন্য একটা বড় স্মৃ‌তি হ‌য়ে থাক‌বে।

ফ্রি_বাস GoKL,MRT,LRT,Monorail এ বে‌শি যাতায়াত ক‌রে‌ছি। প্র‌য়োজ‌নের ক্ষে‌ত্রে Grab ও ব্যবহার ক‌রে‌ছি।

এয়ার_টি‌কিটঃ মালয়‌শিয়া হ‌তে ঢাকা আসার টি‌কিট মুল্য ছিল 6.5K. আসার ৩ দিন আ‌গে প‌রি‌চিত এক ভাই‌ কে‌টে‌ দি‌য়ে‌ছি‌লেন।

ভিসাঃ- মালয়‌শিয়ার জন্য অনু‌মো‌দিত এ‌জে‌ন্সির মাধ্য‌মে ভিসা ক‌রি। প্র‌য়োজনীয় সব ডকু‌মেন্ট সহকা‌বে জমা দি‌লে মোট ৮ কর্ম দিব‌সে ভিসা হ‌য়ে যায়।

ভিসার_জন্য_যেসব_ডকু‌মেন্ট_প্র‌য়োজনঃ-
1: Photo 35/50 mm matt paper-2 Copy
2: Visiting Card 3: Office ID Card
4: Office NOC 5: Bank solvency
6: Bank Statement-6 Month.
Extra Support‌ হিসা‌বে আ‌মি দি‌য়ে‌ছিলাম।
আপ‌নার লাগ‌বে কিনা এ‌জে‌ন্সি ব‌লে দি‌বে।
1: Visa Request Letter.
2: Salary Certificate.
3: Last Academic Certificate.
এম্বাসী আমা‌কে কোন কল ক‌রেনি ।

সিম_কেনাঃ- টক টাইম,‌নেটসহ Rm $10 এ সিম কি‌নি।

কেনাকাটাঃ- কেনাকাটার জন্য Genting,Mydin,KK,Low Yat Plaza,Panda Eyes বে‌শি সু‌বিধা ম‌নে হ‌য়ে‌ছে। Low Yat থে‌কে Xiami K20 ম‌ডেলের ফোন,পাওয়ার ব্যাংক,১ ট্যারা হার্ড‌ডিক্স কি‌নি। গে‌ন্টিং হ‌তে শার্ট প্যান্ট Maydin হ‌তে চক‌লেট কি‌নে‌ছি। তাছাড়াও র‌য়ে‌ছে Pavillion,Certer Market,China Town

Source: S M Faruqe Hosain‎<Travelers of Bangladesh (ToB)

 

Share:

Leave a Comment

Shares