বিরুলিয়া জমিদার বাড়ি ভ্রমণে যেভাবে যাবেন

বিরুলিয়া জমিদার বাড়ীটিতে বাস করতেন রজনীকান্ত ঘোষ। তিনি ছিলেন বিরুলিয়ার বিখ্যাত জমিদার। সুরম্য বাড়ি তার। প্রতি বৈশাখী ও দুর্গাপূজায় দশমী মেলা বসাতেন নিজ বাড়ির আঙিনায়। তবে বাড়ির আঙিনায় না হলেও পাশেই মন্দিরে দূড়গাপূজা এখনো হয়। তবে শোনা যায় জমিদার নলিনী মোহন সাহার কাছ থেকে রজনীকান্ত ঘোষ ৮৯৬০ টাকা ৪ আনি দিয়ে বাড়িটি ক্রয় করেছিলেন।

তুরাগ নদীর সাথেই ছোট গ্রাম বিরুলীয়া৷ এখন সেখানে যেদিকেই তাকাবেন পানি আর পানি। ছোট ছোট নৌকা ভেসে বেড়াচ্ছে। আগে যখন বিরুলিয়া ব্রিজ ছিল না তখন নৌকা করে যেতে হত এই বিরুলিয়া গ্রামে। এখানে অনেক পুরনো একটি বট গাছ রয়েছে। পানির কারণে আমরা যেতে পারিনি। সামনে একটু এগুলেই পরবে গোলাপ বাগান। তবে এখন সেখানে গোলাপ পাবেন না। বর্ষা শেষে শীতে গেলে তখন দেখবেন চারিদিকে গোলাপ আর গোলাপ। তবে তুরাগ নদীর সৌন্দর্য আর বিরুলিয়া জমিদার বাড়ি অল্প খরচে আপনারা চাইলে কোন এক শুক্রবার ঘুরে আসতে পারেন।

কিভাবে যাবেন :
ঢাকার যেকোন প্রান্ত থেকে চলে আসুন মিরপুর ১। মিরপুর ১ এসে মাজারের সামনেই আলিফ বাস ছাড়ে। তাছাড়া লেগুনা করেও যেতে পারেন। ভাড়া পরবে ২০ টাকা। বিরুলিয়া ব্রিজের সামনে নেমে ব্রিজ পার হলেই দেখবেন বাম পাশে ছোট একটি গ্রাম। হেটে যেতে ১০/১৫ মিনিট লাগবে জমিদার বাড়ি পৌঁছাতে।

আপনারা যেখানেই ঘুরতে জান না কেন দয়া করে পরিবেশ নোংরা করবেন না। আমরা জমিদার বাড়িতে বেশ কিছু বিরানির পেকেট পেয়েছিলাম। ওগুলো নির্দিষ্ট স্থানে ফেলে দিয়ে আসছি। আপনারা বিষয়গুলো একটু খেয়াল করবেন। আর দেওয়ালে কিছু লেখা থেকে বিরত থাকুন।
Source: উইলিয়াম ক্লাইভ কুইয়া উইলি‎<Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment