মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ী

অনেকদিন কোথাও ঘুরতে যাওয়া হচ্ছিল না। তাই এবার ঢাকা পরীক্ষা দিতে গিয়ে ইচ্ছে হল ঢাকার অাশে পাশে কোথাও ঘুরে অাসি। সেখান থেকেই দুই বন্ধু শুভ অার বান্নার সাথে মানিকগঞ্জের বালিয়াটি জমিদার বাড়ী ঘুরতে যাওয়া। এখানে ঘুরতে অাসলে যে কারও মন ভালো হয়ে যাবে।
বালিয়াটি প্রাসাদ বাংলাদেশের ঢাকা বিভাগের অন্তর্গত মানিকগঞ্জ জেলার সদর থেকে আনুমানিক আট কিলোমিটার পশ্চিমে এবং ঢাকা জেলা সদর থেকে পয়ত্রিশ কিলোমিটার দূরে সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামে অবস্থিত। এটি বাংলাদেশের ১৯ শতকে নির্মিত অন্যতম প্রাসাদ। একে বালিয়াটি জমিদার বাড়ি বা বালিয়াটি প্রাসাদ বলেও ডাকা হয়।

মোট সাতটি স্থাপনা নিয়ে এই জমিদার বাড়িটি অবস্থিত। এই বালিয়াটি জমিদার বাড়ি বা প্রাসাদটির সবগুলো ভবন একসাথে স্থাপিত হয় নি। এই প্রাসাদের অন্তর্গত বিভিন্ন ভবন জমিদার পরিবারের বিভিন্ন উত্তরাধিকার কর্তৃক বিভিন্ন সময়ে স্থাপিত হয়েছিল। বর্তমানে কেন্দ্রীয় ব্লকটি যাদুঘর।

ঢাকা থেকে খুব সহজেই যাওয়া যায় এখানে। গাবতলী বাসস্ট্যান্ড থেকে মানিকগঞ্জ গামী যেকোন বাসে উঠে গোলড়া নামক জায়গা নামতে হবে। এরপর ওখান থেকে সিএনজি রিজার্ভ করে সরাসরি যাওয়া যায়। যাওয়ার পথে নাহার গার্ডেন পিকনিক স্পট এটাও দেখে যেতে পারেন কেউ চাইলে। অার রাস্তার দু পাশের অবিরাম সবুজ প্রকৃতি অাপনাকে মুগ্ধ করবেই।
বি.দ্রঃ কোথাও ঘুরতে গেলে অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে অামাদের খেয়াল রাখা উচিত। যেখানে সেখানে ময়লা না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলা উচিত। এতে পরিবেশ ভাল থাকবে অার অামাদের মনও।

Source: শান্তনু ভৌমিক‎ <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares