মায়ুং কপাল হাতিমূড়া স্বর্গের সিড়ি

হাতিমূড়া/হাতিমাথা পাহাড় যা ত্রিপুরা ভাষায় মায়ুংকপাল ও চাকমা ভাষায় এদো সিরে মোন। এই পাহাড়ের কোল ঘেষে ত্রিপুরা পাড়ায় যাওয়ার জন্য সিঁড়িটি ১৩ জুন ২০১৫ সালে নির্মান করা হয়। পাহাড়টির মোট উচ্চতা প্রায় ১২০৮ ফিট যার মধ্যে ২৬৭ ধাপ বিশিষ্ট সিঁড়িটির মোট উচ্চতা প্রায় ৪০০ ফিট, গ্রামবাসীর সুবিধার্থে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এটি বাস্তবায়ন করে। মূলত পাহাড়টি হাতির মাথার ন্যয় আকৃতি হওয়ায় এর এই নামকরণ করা হয়।

স্বর্গের সিঁড়িটা মর্ত্যভূমি থেকে উঠে গেছে সোজা উপরের দিকে। পাহাড় আর বনের ফাঁকে ফাঁকে চলা সেই সিঁড়ির শেষ দেখা যায় না। উপরে যেন স্বর্গেই শেষ হয়েছে সিঁড়িটা।আনুমানিক ১২০-১১০° এ্যাঙ্গেলের খাড়া প্রায় ৩০০ সিঁড়ি বেয়ে হাতিমাথায় উঠতে হয়।হিমশীতল হওয়া সিঁড়ি বেয়ে যখন পাহাড়ের চূড়াতে উঠা হয় তখন নৈসর্গিক সৌন্দর্যে চোখ ধাধিয়ে যাবে।চারিদিকে শুধু সবুজ আর সবুজ।

কিভাবে যাবেনঃ মায়ুং কপাল/হাতিমুড়া খাগড়াছড়ি সদর থেকে পানছড়ি যাওয়ার পথে জামতলীস্থ যাত্রী ছাউনির সামনে নামতে হবে। খাগড়াছড়ি সদর থেকে জামতলী পর্যন্ত গাড়ী ভাড়া জন প্রতি ১৫ টাকা।এরপর জামতলীস্থ যাত্রী ছাউনি (পানছড়ি_২২কিঃমি_ঠিক_এই_স্পটে_নামবেন) এর
বামদিকের রাস্তা ধরে সোজা গিয়ে চেঙ্গী নদী পার হয়ে ডান দিকে স্কুলের রাস্তার দিকে যেতে হবে। স্কুলের নাম পল্টনজয় সঃ প্রাঃ বিদ্যালয়। ওখানে গিয়ে একটি দোকান পাবেন। দোকানের সামনে দিয়ে ডানের রাস্তা ধরে যেতে হবে। দুটি বাঁশের সাঁকো পার হতে হবে। এরপর ডানদিকে ছড়ার পাশ দিয়ে যে ছোট্ট রাস্তা গেছে, সেটি দিয়ে অারেকটি বাঁশ-গাছের সাঁকো পার হয়ে এবার সোজা পথ ধরে এগিয়ে যেতে হবে। এখানে বগড়া পাড়া নামে একটি পাড়া পড়বে। এরপর সামনে এগুলে বিস্তৃত ছড়া পড়বে। এরপর একটি বড় টিলা পার হতে হবে। এটি পার হলে একটি লোকালয় পাওয়া যাবে, যে এলাকার নাম কাপতলা। এরপর হাতের ডান দিকে নিচু পথ ধরে এগিয়ে যেতে হবে, যেতে যেতে সামনে দুইটি রাস্তা পাওয়া যাবে এবং ডান দিকের রাস্তা ধরে এগুতে হবে। এরপর দেখা মিলবে অসাধারণ মায়ুং কপাল/হাতি মুড়া। সব মিলিয়ে পৌঁছাতে সময় লাগবে ঘন্টা দেড়েক।

যেখানে সেখানে ময়লা ফেলা ও পরিবেশ নোংরা করা মহাপাপ। কোন ভাবেই এই মহাপাপ করা যাবে না, সেটা ঘুরতে গিয়েই হোক কিংবা আপনি যেখানে থাকেন তার চারপাশেই হোক।

Source: Sawon <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com