শিতের সকালে বগালেক

যাতায়াত : ( বিস্তারিত http://tob.camp/wiki/বগালেক এ রয়েছে আমি জাস্ট যেই রেট গুলো চেঞ্জ হয়েছে ঐগুলো দিয়ে দিচ্ছি)

বগালেক যেতে অবশ্যই প্রথমে যেতে হবে রুমাবাজার। বান্দরবান শহর থেকে বাসে, নৌকায় কিংবা চান্দের গাড়ীতে করে প্রথমেই যেতে হবে রুমা বাজার। রুমা বাজার থেকে নতুন করে জিপ/চান্দের গাড়ী রিজার্ভ করে যেতে হবে কমলাবাজার পর্যন্ত। তবে বর্ষাকালে প্রায়ই ভূমিধ্বসের কারনে ১১মাইল নামক জায়গা পর্যন্ত আগানো যায় বড়জোর। তবে শুকনো মৌসুমে চান্দের গাড়ী বগালেক অবধি পৌঁছায়। রুমাবাজার থেকে ১১ মাইল কিংবা কমলাবাজার পর্যন্ত রাস্তা আপনাকে নিঃসন্দেহে মুফতে রোলার কোস্টারে চড়ার স্বাদ দিবে নিশ্চিত। কমলাবাজারের পাশ থেকেই খাড়া পাহাড় উঠে গেছে আকাশপানে, এটির চূড়াতেই বগালেক। কমলাবাজার থেকে ২০-৩০ মিনিট পাহাড় বেয়ে উপরে উঠে গেলেই বগালেক ধরা দিবে আপনার দৃষ্টিসীমায়। আর গাড়ী যদি ১১ মাইল পর্যন্ত যায়, সেখান থেকে হেটে আগে পৌছাতে হবে কমলাবাজার, এক্ষেত্রে ট্রেকিংএ সময় লাগবে দেড়-দু ঘন্টা । তবে বিকেল ৪টার মাঝে যে করেই হোক রুমা বাজার থেকে গাইড সাথে নিয়ে আর্মি ক্যাম্পে নাম লিখিয়ে বেড়িয়ে পড়তে হতে বগালেকের উদ্দেশ্যে, বিকেল ৪টার পর আর্মি ক্যাম্প থেকে কোন ভাবেই অনুমতি মিলবেনা আর রাস্তাও রাতে গাড়ী যাত্রার জন্যে নিরাপদ নয়।

দ্বিতীয় পথটি রোলারকোস্টারসম যাত্রার স্বাদমুক্ত, কিন্তু একটু দীর্ঘ আর কষ্টের কিন্তু পাহাড়ি খাল আর ঝিরির রূপ বলে বোঝানোর মতো নয়। রুমাবাজার হতে একটি ঝিরি পথ ধরে হেটে যেতে বগালেক অবধি। এই পথটি প্রায় ১৮ কিলোমিটার লম্বা। সময় লাগবে প্রায় ৮ ঘন্টা। যারা শারীরিক ও মানসিক ভাবে শক্ত এবং জীবনে রোমাঞ্চকর যাত্রার অভিজ্ঞতা পেতে চান কেবল তারাই এই পথে যাবার চিন্তা করবেন। এটি রীতিমত চ্যালেঞ্জ। তবে বৃষ্টির মৌসুমে ঝিরি এড়িয়ে চলাই ভালো, ফ্ল্যাশ ফ্লাড কিংবা হড়কা বানের সম্মুখীন হবার ভয় থাকে। এই পথটি যেমন কষ্টকর তেমনই দৃষ্টিনন্দন। এ পথে প্রাকৃতিক দৃশ্যাবলীর কাছে আপনার কষ্টকে তুচ্ছ মনে হবে।

চান্দের গাড়ী
রুমা বাজার থেকে বগালেক (কমলা বাজার) পর্যন্ত চান্দের গাড়ীর রেট ভাড়া ২৭০০/- টাকা। বগালেক পর্যন্ত রাস্তা ভালো থাকলে অতিরিক্ত ৫০০ টাকা দিতে হবে।

গাইড
রুমা বাজার থেকে গাইড পাবেন। আর্মি ক্যাম্পে গাইডের নামসহ আপনাদের নাম-ঠিকানা লিপিবদ্ধ করতে হবে। রেজিস্টার্ড গাইড ছাড়া আর্মি ক্যাম্প থেকে অনুমতি মিলবে না সামনে আগানোর। গাইড-কে প্রতিদিনের জন্য দিতে হবে ৬০০/- টাকা!

কোথায় থাকবেন
বগা লেকে থাকার জন্যে অনেক কুটির রয়েছে, সিয়াম দিদি,রাবার্ট দা আর লারাম বম এর বোর্ডিং উপায়ে পরিচালিত কটেজ প্রসিদ্ধ। গত ১৬ ডিসেম্বর আনুমানিক ৪০০ মানুষ এসেছিলো বগালেকে ।
রুমে থাকার খরচ জন প্রতি ২০০ টাকা। খাবার ডিম,সবজি, মাংস প্রভৃতি আইটেমের উপর ভিত্তি করে ৮০ থেকে ২০০ পর্যন্ত। কিছু কটেজ একেবারে লেকের উপর মাচা তৈরি করে তার উপর। খাবার পাবেন যেখানে থাকবেন সেখানেই, তবে যা খাবেন রান্না করার সময় দিয়ে আগেই অর্ডার

Post Copied From:

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com