শিমুল বাগান ভ্রমনে খরচ ও যেভাবে যাবেন

গত মৌসুমে সুনামগঞ্জের বাদাঘাটে অবস্থিত বাংলাদেশের বৃহত্তম এই শিমুল বাগান ভ্রমনে গিয়েছিলাম। তখন বাগানের ফুল ঝরে পড়া শুরু হয়েছে! তারপরও ছবিগুলো দেখলে বুঝা যায় স্থানটি কত সুন্দর লাল গালিচা!

শিমুল বাগানে ফুল আসার সময়ে (ফাল্গুন-চৈত্র) পাশেই বহমান যাদু কাটা নদীতে পানির পরিমান সামান্য থাকে! তখন মরুভূমি সাদৃশ্য যাদুকাটা নদীর পাশে অবস্থিত রঙিন ক্যানভাসে প্রস্ফুটিত শিমুল বাগানটিকে মনে হয় রক্তিম আভায় প্রস্ফুটিত এক চিলতে স্বপ্নভূমি!! বাগানে আসার পর আপনি পৃথিবীর শত কাঠিন্যের বেড়াজাল থেকে মুক্ত হয়ে শিমুল ফুলের মোহনীয়
স্নিগ্ধতায় মহান সৃষ্টিকর্তার অপার রহমতে আপ্লুত হবেন…
শত বিঘা আয়তনের এই শিমুল বাগানে দুই গাছের মধ্যে লেবু গাছ ও রোপন করা হয়েছে!

সুনামগঞ্জের তাহিরপুরের সাবেক চেয়ারম্যান জয়নাল আবেদীন গড়ে তোলেন ৩০ একরের বেশি আয়তনের এই শিমুল বাগানটি বর্তমান উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীনের ছেলের সাথে কথা বলে জানা গেল তার পিতা ছিলেন দারুন প্রকৃতি প্রেমিক ও সৌখিন মানুষ..! উনার আরেকটি অপরুপ সৃষ্টি টাঙ্গুয়ার হাওরের পাশের হিজল বাগান!

৩০ একরের ও বেশি আয়তনের বাগানটির বৈশিষ্ট্য হলো বাগানটি যেমন বর্গাকার তেমনি গাছ গুলোকেও লাগানো হয়েছে বর্গাকার ভাবে। ৩০ একর স্কোয়ার আকৃতির বাগান টির বিশেষত্ব হলো আপনি ডানে বাঁয়ে সামনে পিছনে এমন কি কোনাকুনি,যে ভাবেই তাকান সমান্তরাল গাছের সারি দেখতে পাবেন। বাগানে শিমুল গাছের মাঝে ঝোপ আকৃতির লেবুর গাছ ও রয়েছে! বাগানটি থেকে প্রতিবছর বিপুল পরিমানের তুলা পাওয়া যায়।

**বাগানে ইতিমধ্যে ফুল আসা শুরু হয়েছে, ১০ থেকে ১৫ দিনের মধ্যে বাগান ফুলে ভরে উঠবে এবং ফেব্রুয়ারি মাস প্রায় পুরো সময় টাতে মোটামুটি ফুল থাকবে ইনশাআল্লাহ….

শিরোনাম ঃ সুবিস্তৃত সুশোভিত স্নিগ্ধ শিমুল শামিয়ানা…

অবস্থান ঃ মানিগাঁও(বাদাঘাট),তাহিরপুর,সুনামগঞ্জ।

রেলপথ:: ১.(পারাবত এক্সপ্রেস) : বন্ধের দিন >(মংগলবার)
ঢাকা > সিলেট :
ছাড়ে >(ভোর ৬.৩০ মিনিট),পৌছে>(দুপুর১.৪৫ মিনিট)..
সিলেট>ঢাকা:
ছাড়ে >(দুপর ৩.০০ টা),পৌছে >(রাত ৯.৪৫ মিনিট)..
ভাড়া :: শোভন(৩২০টাকা), ১ম শ্রেণী (৪২৫টাকা)…

২. (কালনী এক্সপ্রেস) :
ঢাকা > সিলেট : বন্ধের দিন >(শুক্রবার)
ছাড়ে >(দুপুর ৪.০০ মিনিট),পৌছে>(রাত১০.৪৫ মিনিট)..
সিলেট>ঢাকা:
ছাড়ে >(ভোর ৭.০০ টা),পৌছে >(দুপুর ১.২৫ মিনিট)..
ভাড়া :: শোভন(৩২০ টাকা), ১ম শ্রেণী(৪২৫ টাকা)…

৩. (জয়ন্তিকা এক্সপ্রেস) :
ঢাকা > সিলেট : (বন্ধ নাই)
ছাড়ে >(দুপুর ১২.০০ মিনিট),পৌছে>(রাত ৭.৫০ মিনিট)
সিলেট>ঢাকা: বন্ধের দিন > (বৃহস্পতিবার)
ছাড়ে >(সকাল ৮.২০ টা),পৌছে >(দুপুর ৪.০০ টায়)..
ভাড়া :: শোভন(৩২০ টাকা), ১ম শ্রেণী( ৪২৫ টাকা)

৪. (উপবন এক্সপ্রেস) :
ঢাকা > সিলেট : বন্ধের দিন>( বুধবার)
ছাড়ে >(রাত ৯.৫০ মিনিট),পৌছে>( ভোর ৫.১০মিনিট)..
সিলেট>ঢাকা: (বন্ধ নাই)…
ছাড়ে >(রাত ১০.০০ টায়),পৌছে >(ভোর ৫.১৫ মিনিট)..
ভাড়া :: ১ম শ্রেণী ( ৪২৫ টাকা), কেবিন ( ৬৯০ টাকা)…

>ট্রেনের_টিকিট_২_দিন_আগে_কেটে_রাখতে_হবে

সড়কপথ :: ঢাকা থেকে সিলেট কিছুক্ষণ পরপরই বাস রয়েছে। গ্রীন লাইন, সোহাগ পরিবহন, এনা, ইউনিক, হানিফ, শ্যামলী ইত্যাদি(এসি/নন এসি) বাস সিলেট যাতায়াত করে।
ভাড়া ৪৫০ থেকে ১১০০ টাকা পর্যন্ত!… ঢাকা থেকে সরাসরি সুনামগঞ্জ যেতে চাইলে সায়েদাবাদ হতে হানিফ, শ্যামলী, এনা বাস রয়েছে। ভাড়া ৫৫০ টাকা।

সিলেট আসার পর কুমারগাঁও বাসস্ট্যান্ড থেকে বাসে আসতে হবে সুনামগঞ্জ। ভাড়া ৮০ টাকা,সময় লাগবে ২ ঘন্টা। সুনামগঞ্জ নেমে আব্দুস জহুর সেতু থেকে বাইকে ভাড়া করতে হবে, চালক আপনাকে শিমুল বাগান পৌছে দিবে। ৩০ কিমি: পথের শেষ অংশে ইঞ্জিন চালিত নৌকায় (ভাড়া ৫ টাকা) বাইক সহ যাত্রী পারাপার হতে হবে। তবে লাউয়ের গড় নৌকা ঘাটে পারাপার হলে ভালো হবে, কারন এই ঘাটটি শিমুল বাগানের ঠিক বিপরীতে! এক্ষেত্রে নৌকা পার হয়ে সামান্য হাঁটা পথ গেলেই বাগান!
বাইক ভাড়া নিবে ২০০টাকা। বসতে পারবেন দুইজন।

অন্যান্য_দর্শনীয়_স্থান_সমূহ তাহিরপুরের এই শিমুল বাগান ছাড়া বারিক টিলা, শহীদ সিরাজ লেক, টাঙ্গুয়ার হাওর ভ্রমনের জন্য দারুন গন্তব্য!

রাত্রিযাপন:: (১) বাদা ঘাটে মক্কা টাওয়ার নামে একটি হোটেল রয়েছে!
(২) সুনামগঞ্জে হোটেল নূর(পূর্ববাজার) ,হোটেল মিজান,
হোটেল সারপিনিয়া, সুরমা ভ্যালী আবাসিক রিসোর্ট ইত্যাদি ভালো মানের আবাসিক ব্যবস্থা রয়েছে। ভাড়া ২৫০ থেকে ১০০০ টাকা পর্যন্ত।

খাবার_খবর

(১) পাঁচ ভাই হোটেল ঃ সিলেট শহরের জিন্দাবাজারে অবস্থিত। সব ধরনের বাংলা খাবারের জন্য হেটেল টি এক কথায় অনন্য..! বেশ কয়েক ধরনের ভাজি, ভর্তা, মাছ, গরুর গোসতের বিশেষ পদ সবই পাওয়া যায়! কোয়েল পাখি, কবুতর, ঘুঘু পাখির গোসত ও এই হোটেলে পাওয়া যায়, এর মধ্যে কোয়েল পাখির গোসতের স্বাদ দারুন ! দামও তুলনামূলক কম। ভোর থেকে শুরু করে একদম রাত পর্যন্ত এখানে মানুষের ভীড়ের কমতি নেই।

(২) শিমুল বাগানের ওপারে লাউয়ের গড়ে কয়েকটি খাবার হোটেল রয়েছে, তন্মধ্যে কাদিরের হোটেল সুপরিচিত! এছাড়া
বাদাঘাটে খাবার হোটেল রয়েছে

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com