সেইন্ট মার্টিন্স আইল্যান্ড

নিরিবিলি সমুদ্র বিলাস করতে চাইলে অফসিজনে সেইন্ট মার্টিন্স আইল্যান্ড একটি আদর্শ যায়গা। যারা আমার মত ক্রাউড পছন্দ করেন না একবার হলেও অফ সিজনে ঘুরে আসুন

যেভাবে যাবেনঃ ঢাকা থেকে টেকনাফ অথবা কক্সবাজার, আমি সাজেস্ট করবো কক্সবাজার নেমে সিএনজি দিয়ে মেরিন ড্রাইভ হয়ে টেকনাফ আসতে, জনপ্রতি ২৫০ টাকা লাগবে। এতে সময় ও কম লাগবে মেরিন ড্রাইভ ও দেখা হয়ে যাবে।

অফ সিজনে টেকনাফ থেকে সেইন্ট মার্টিন যাবার একমাত্র ওয়ে হচ্ছে লোকাল ট্রলার। প্রতিদিন একই সময়ে দুইটা ট্রলার ছাড়ে একই ভাবে সেইন্ট মারটিন থেকে দুইটা ছেড়ে আসে। ওয়েদার খারাপ থাকলে ট্রলার বন্ধ থাকে।

বলে রাখা ভালো এই ট্রলার ভ্রমনে যেই থ্রিল পাবেন সারা জীবন মনে রাখার মত আর সেটা শীপে পাওয়া সম্ভব না, তবে অবশই লাইফ জ্যাকেট সাথে রাখবেন, ট্রলারে যেগুলো দেয় ওইগুলো ভালো কোয়ালিটির না। ভালো সানস্ক্রীন, সানগ্লাস আর একটা ছাতা অবশ্যই অবশ্যই সাথে রাখবেন না হলে রোদে পুড়ে কয়লা হয়ে যাবেন। ভরপেট খেয়ে কখনই ট্রলারে উঠবেন না যাদের সী সিকনেস আছে।

ট্রলার ছাড়ার সময় জোয়ার ভাটার উপর নির্ভর করে তাই সবচেয়ে ভালো স্থানীয় কারো সাথে কথা বলে আসা, কামাল ভাই ট্রলার ঘাটের মাঝি উনার নাম্বারঃ 01615174067

পশ্চিম বীচের কিছু রিসোর্ট সারা বছরই খোলা থাকে অফ সিজনে দুই বেড এর রুম ৪০০-৬০০ টাকার মাঝে পেয়ে যাবেন, কিং সাইজ ডাব খেতে পারবেন ৩০ টাকার মাঝে যেটা সিজনে পারবেন না। আমরা বিচের সাথে ড্রিম নাইট রিসোর্টে থেকেছিলাম, ম্যানেজারের নাম জামিল, নাম্বার 01825656326, সারাবছর খোলা থাকে।

BBQ করতে চাইলে বেস্ট অপশন, বাজার থেকে তাজা মাছ কিনে আনা। ফিশারী ঘাটে বিকালের পর প্রচুর তাজা সামুদ্রিক মাছ পাবেন। মাছ কিনে দিলে রিসোর্টেই BBQ এর সব সুবিধা পাবেন। একটা সার্ভিজ চার্জ দিয়ে হয় ওদের । আমরা দুইটা টুনা, একটা স্যমন আর চিকেন দিয়ে করেছিলাম। BBQ জন্য টুনা আর কোরাল বেস্ট, রুপচাদা ফ্রাই করতে পারেন।

ভালো পাওয়ার ব্যাংক সাথে নিবেন, বিদ্যুৎ সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত পাবেন, মোটামুটি সব মোবাইলের নেটওয়ার্ক ই পাওয়া যায়।

সেইন্ট মার্টিনে কমপক্ষে দুই রাত না থাকলে আসল মজা পাওয়া যায় না, দ্বিতীয় দিন ছেড়া দ্বীপ গিয়েছিলাম সাইকেলে করে ঘণ্টা প্রতি ৩০টাকা , আমাদের আছে পাশে মাত্র ২-৩ টা গ্ররুপ ছিলো, সন্ধার পর পুরো সী বিচ পুরো ফাকা কোন ক্রাউড নাই কোলাহল নাই এই ফ্লেবার সিজনে কোন দিনই পসিবল না। আর খুব কম খরচে ট্যুর দেয়া সম্ভব। আমাদের ৬ জনের জনপ্রতি ৪২০০টাকা খরচ হয়েছিলো দুইরাত সেইন্টমার্টিন ছিলাম আর একবেলা কক্সবাজার, হাই ফাই খাওয়া দাওয়া, থাকা আর বারবিকিউ সহ। আর অবশ্যই স্টুডেন্ট আইডি/ এনআইডি সাথে রাখবেন, বর্তমানে অনেক চেকিং হয়। মেয়েদের ক্ষেত্রে কোন সমস্যা নেই ১০০ ভাগ সেফ যায়গা। স্থানীয়রা খুব হেল্পফুল।

Post Copied From:Shubhro Akash‎>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com