সোনামার্গ, শ্রীনগর, কাশ্মীর

কিভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন বা ওখানকার মানুষগুলো কতটা আন্তরিক? অথবা কলকাতা পুলিশের অহেতুক হয়রানি বা কাস্টমসের ঝামেলাগুলো, বা ভারতের সবচেয়ে বড় পর্যটক দেশ হওয়ার পরেও দিল্লি’র বেশ কিছু হোটেলগুলোয় “বাংলাদেশী নিষিদ্ধ” বলার কারন বা ভিক্টোরিয়া মেমোরিয়াল, দিল্লি রেডফোর্ট, আগ্রা ফোর্ট, তাজমহল, পেহেলগামে সিজনের প্রথম তুষারপাত, বা গুলমার্গের অসহ্য ঠান্ডা… এসব কেমন, কেন, এসব নিয়ে অনেকেই আগে অনেকবার বলেছেন, তাদের সবাইকে ধন্যবাদ। উনাদের কারণে আমাদের ট্যুরটা হয়তো সহজই হয়েছে তবে যে কথা উনারা কেউই বলেননি, যার জন্য আমার (অন্য দুই বন্ধুর তুলনামূলক কম) বেশ ঝামেলা পোহাতে হয়েছে আজ তা বলবো।
আমার মত যারা আছেন তাদের জন্য এই পোস্ট।
আমার মত মানে, যাদের আবহাওয়া পরিবর্তনের সাথে নাক দিয়ে পানি পড়ে তারা। আপনারা দয়া করে ভারত ভ্রমনে গেলে, যদি দৌড়ের উপর থাকেন দয়া করে বেশী করে পকেট টিস্যু নিয়ে যাবেন।
জোক করছি না।
আমাদের দেশে পান দোকানীর কাছেও যা পাওয়া যায় তা আপনি ওদের কিছু কিছু সুপার শপেও পাবেন না! ফলাফল, হয়তো আপনাকে প্রতিদিন দামী রেস্টুরেন্টে খেতে গিয়ে আমার মত টিস্যু (নাকি টিস্যু সদৃশ কাগজ?!) পকেটে করে (চুরি বলবেন না, আমরা খাবারের দামের সাথে টিপস ও দিতাম!) নিয়ে আসা লাগবে আর নাহয় ছোটবেলার মত নাক পরিষ্কার করে প্যান্টে হাত মোছা লাগবে! আর যদি তাজমহলের মত জায়গায় ঢুকে কোন উপায় না দেখে বারবার নাক টানতে থাকেন… সে কথা আর না ই বলি।
তাই আমার মত যারা আছেন, ভারত যেতে দয়াকরে পাসপোর্টের পরে দ্বিতীয় গুরুত্বপূর্ণ জিনিস তথা পকেট টিস্যু নিতে ভুলবেন না। 🙂

আর ঝামেলাগুলো? এমন হতেই পারে, তারাও প্রায় আমাদেরই মত, অতি সভ্য কোন জাতি না।ধন্যবাদ।

Post Copied From:Tanbir Roman‎>Travelers of Bangladesh (ToB)

 

 

 

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com