হাউজ অব ব্রেড বা পাউরুটি জাদুঘর, অষ্ট্রিয়া

পাউরুটি, আমাদের নিত্য দিনে খুব সাধারণ একটা খাবার হয়তো। কিন্তু এর আছে সুদীর্ঘ ৯ হাজার বছরের ইতিহাস। আর এই ইতিহাসকে ধারণ করে গড়ে ওঠা একটি জাদুঘর হাউজ অব ব্রেড বা পাউরুটির জাদুঘর। শুনতে অদ্ভুত মনে হলেও পানেউম জাদুঘর নামে এমন একটি পূর্ণ জাদুঘরই রয়েছে অস্ট্রিয়ায়।

অস্ট্রিয়ার লিনৎস শহরের উপকণ্ঠে অস্টিনে গড়ে তোলা হয়েছে এই জাদুঘরটি। জাদুঘরটি নির্মাণ করেন পিটার আউগেনডপলার। তার বিখ্যাত বেকিং কোম্পানির নাম বেকওল্ড্রিন সারা বিশ্বে নিত্য নতুন স্বাদ এবং রঙের পাউরুটি তৈরিতে বিখ্যাত।

হাউজ অব ব্রেড বা পাউরুটির জাদুঘর

পাউরুটির কে উৎসর্গ করে গড়ে তোলা এই জাদুঘরটিতে পাউরুটি তৈরির যন্ত্রপাতি থেকে শুরু করে এর ক্রম বিবর্তন, বই পুস্তক, শিল্প সব কিছুই তুলে ধরা হয়েছে। প্রায় ১ হাজার বর্গ মিটার জুড়ে গড়ে ওঠা এই জাদুঘরটির স্থাপত্যশৈলীও একদম নজরকাড়া। ভিয়েনার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন স্থপতি সংস্থা কোয়প হিমেলবাউ এ জাদুঘরের নকশা তৈরি করে। নির্মাণ শেষে ২০১৭ সালে এটি জনসাধারণের প্রবেশের জন্য খুলে দেয়া হয়। বিস্ময়কর এই স্থাপত্য ভবনের মূল আকর্ষণ এর বৃত্তাকার ছাদ। মেঘের জাহাজ এই ভাবনা থেকেই এর এমন গঠন বলে জানান পিটার আউগেনডপলার। ভিন্ন আকৃতির এই ভবনের অভ্যন্তরীণ সজ্জাও দৃষ্টিনন্দন।

হাউজ অব ব্রেড বা পাউরুটির জাদুঘর

পিটারের সংগ্রহে থাকা প্রায় ১২০০ শ নমুনার প্রদর্শনে এখানে পাউরুটির দীর্ঘ ইতিহাস তুলে ধরা হয়। কাচের জার, দেয়াল এবং সিলিং এ এগুলো সাজানো রয়েছে। রয়েছে বিভিন্ন সভ্যতায় রুটি তৈরির প্রক্রিয়াও।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com