৪ রাত্র ৩ দিন কেওক্রাডং বগালেক ভ্রমনে কীভাবে যাবেন ও খরচাবলি

ঢাকা -বান্দরবান (বাস ভাড়া-৬২০টাকা)
বান্দরবান নেমে ১০ টাকা অটো ভাড়া করে রুমা বাস স্ট্যান্ড চলে যান।

day-1(বগালেক)
রুমা যাওয়ার প্রথম বাস ছাড়ে সকাল ৮ টায়। রুমা যেতে প্রায় ৩ ঘন্টার মতো লাগবে (বাস ভাড়া-১১০ টাকা)। বাসের ছাদে গেলে সব থেকে ভালো ভিউ পাবেন।
গাইড আগে থেকে ঠিক করে রাখাই ভালো, রুমা বাজারে আর্মি ক্যাম্পে গাইড সহ এন্ট্রি করাতে হয়।মূলত এখন থেকে বাকি কাজ গুলে গাইড ই করবে।

রুমা বাজার থেকে বগালেক পর্যন্ত জীপে করে যাওয়া যায়(জীপ ভাড়া ২০০০/২২০০ এর মতো পড়বে)
আমরা মানুষ কম ছিলাম,তাই সরাসরি বগালেক না গিয়ে কমলাবাজার পর্যন্ত বাইকে যাই(পার বাইক ৫০০টাকা)। কমলাবাজার থেকে বগালেক ১ কি মি দূরত্ব (১ কি মি হেটে যেতেই সব থেকে কষ্ট হবে আই গেস কেওক্রাডং উঠতেও মনে হয় না এতো কষ্ট লাগে)
বগালেক পৌছাতে আমাদের প্রায় দুপুর ২ টা বেজে যায়, তাই ঔইদিন বগালেকেই থেকে যায়। (আপনি চাইলে দার্জিলিং পাড়া পর্যম্ত যেতে পাড়েন, তাহলে আরও ২+ ঘন্টা হাটতে হবে)
বগালেকে রাত্র থাকা (পার হেড-১৫০টাকা)
বগালেকে খাবার(পার হেড-১২০টাকা-ভাত,ডাল,আলুভর্তা, ডিম প্যাকেজ)
রাত্রে আমরা bbq করি
bbq করতে চাইলে রুমা বাজার থেকেই মুরগী কিনে নিতে হবে কারন এর পরে আর পাওয়া যাবে না

day-2 (কেওক্রাডং)
সকালে নাস্তা করে আমরা বগালেক থেকে হাঁটা শুরু করি,প্রায় ৩ ঘন্টা(১১ কিমি) হাটার পর পৌছে যাবেন কেওক্রাডং এর চূড়ায়(officially the 2nd highest peak of Bangladesh but unofficially 5th)।
কেওক্রাডং এ রাত্রি যাপন(পার হেড-৩০০টাকা)
খাবার-১৩০ টাকা

day-3 (ফিরে আসা)
৬/৭ টার দিকে রওনা দিলে ৯/৯.৩০ এর মধ্যে বগালেকে চলে আসবেন, বগালেকে নাস্তা করে ১০ টার দিকে রওনা দিলে ১১.৩০ এর মধ্যে রুমা বাজার চলে আসবেন, দেন সেম ওয়েতে ঢাকা ব্যাক

গাইড ভাড়াঃঃ নিয়মানুযায়ী পার ডে গাইড ভাড়া ৬০০ টাকা,রুমা বাজার থেকে কেওক্রাডং যাওয়া আবার ব্যাক আসে(২ রাত্র ৩ দিন) গাইডকে ৩ দিনের খরচ দিতে হবে+গাইডের থাকা খাওয়া খরচও আপনাদের উপর আমাদের গাইড ছিল -সাদেক ভাই(+8801554606612)
অস্থির একজন মানুষ এন্ড খুব ফ্রেন্ডলি।

আমরা ৫ জন ছিলাম।
আমাদের পার পারসন খরচ হয়েছে-৪৩০০ টাকা।
বাট মানুষ বেশি হলে ৪০০০ এর মধ্যে শেষ করা সম্ভব

Note:: যেখানেই যান ময়লা আবর্জনা গুলো নিদিষ্ট স্হানে ফেলুন, যেখানে সেখানে না ফেলে পরিবেশ নষ্ট করা থেকে বিরত থাকুন।হ্যাপি ট্রাভেলিং

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com