Hallstatt ইউরোপ দেশ অস্ট্রিয়া ভ্রমণ

Hallstatt ইউরোপের দেশ অস্ট্রিয়াতে অবস্থিত ছোট একটি গ্রাম এবং ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রামটিকে পৃথিবীর সবথেকে সুন্দর গ্রামগুলার মধ্যে একটি বলা হয়ে থাকে। পৃথিবীর সবথেকে প্রাচীনতম একটিভ সল্টমাইন এখানেই অবস্থিত।

কিভাবে যাবেন? ভিয়েনা সেন্ট্রাল স্টেশন থেকে ট্রেনে প্রায় ৩.৫ ঘণ্টার মত লাগবে Hallstatt স্টেশনে যেতে, ভাড়া আপ-ডাউন ৪০ ইউরোর মত। এই রেলপথ খুবই সুন্দর আর দুপাশের প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে সর্বদা মুগ্ধ করে রাখবে। এরপর স্টেশনে নামার পরে ছোট একটি বোটে করে এই লেক পার হয়ে এই গ্রামে যাওয়া লাগবে, ভাড়া ৩ ইউরো করে।

কোথায় ঘুরবেন? Hallstatt পুরো গ্রামটিই অসাধারণ সুন্দর। ছোট ছোট নৌকা ভাড়া নিয়ে লেকে বেড়াতে পারেন। তবে সেখানে ফিউনিকুলার বা রেল দিয়ে পাহাড়ের উপরে উঠে Skywalk এবং সল্টমাইন এ অবশ্যই যাবেন। খরচ ৩৪ ইউরো পরবে আর স্টুডেন্ট হলে ৩১ ইউরো।

এখানে বেশিরভাগ স্থানে যেমন বোট বা রেস্টুরেন্টে শুধু ক্যাশ এ টাকা নেয়, তাই আগে থেকে কিছু টাকা ক্যাশ নিয়ে যাবেন। সবথেকে ভালো হয় যদি সকালের দিকে চলে যান আর অন্তত একদিন পুরোটাই ঘুরতে পারেন মত সময় নিয়ে গেলে।

আর ভ্রমনে গিয়ে ময়লা/আবর্জনা নির্দিষ্ট স্থানে ফেলা এবং দেশের সুনাম নষ্ট হয় মত এমন যেকোনো কাজ করা থেকে বিরত থাকা লাগবে। যেমন, ফিরে আসার সময় সবাই যখন সুন্দর করে লাইন ধরে বোটে উঠার জন্য অপেক্ষা করছে, তখন কিছু কলকাতার দাদাদের দেখলাম সবার সামনে ঠেলাঠেলি করে লাইনের মাঝখানে ১০/১২ জন ঢুকে পরল। মনে রাখা লাগবে, আরও বিভিন্ন দেশ থেকে আসা টুরিস্টরা আপনাকে খেয়াল করছে এবং আপনার দেশ বা মানুষ সম্পর্কে নেগেটিভ একটা ধারনা পাচ্ছে।

Source: Anik Barua <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares