The Great Pyramid of Giza

রামিড দেখতে প্রথমবার মিশরে গিয়েছিলাম ২০০৮ সালে। নয় বৎসর পর আবার গেলাম। অনেক পরিবর্তন হয়ে গেছে। আমাদের দেশের মতই অবস্থা! সময়ের সাথে সাথে উন্নতি না হয়ে অবনতিই হইছে!!
পতেঙ্গা আর কক্সবাজার সি-বিচের মত চিপস, চকোলেট আর প্লাস্টিকের বোতলের ছড়াছড়ি পুরা এলাকা জুড়ে।
হকার, ফটোগ্রাফার আর উটওয়ালাদের উপদ্রুপ বেশ বিরক্তিকর :/

যারা নিজেরা ঘুরতে যাবেন তাদের জন্য কিছু পরামর্শঃ
১) কায়রো হোটেল থেকে ট্যাক্সি/লিমুজিন সার্ভিস নিলে ধরা খাবেন নির্ঘাত! তারচেয়ে হোটেল থেকে বেড় হয়ে uber কল করবেন; কায়রোতে ঘুরার জন্য uber is best in terms of service and cost.

২) গিজায় পিরামিড দেখতে ট্যুরগাইড ম্যান্ডাটরি না; কিন্তু হোটেল থেকে আপনাকে বলবে ট্যুর গাইড নেয়ার জন্য। গাইডেড ট্যুরের জন্য আপানার কাছে ২০০-৩০০ USD চেয়ে বসবে Taxi Fare ছাড়াই, ইজিপ্সিয়ানরা টুরিস্টদের পকেট ফাকা করতে উস্তাদ!

৩) মানি এক্সচেঞ্জের জন্য ব্যাংক এ যাবেন অথবা ATM থেকে লোকাল কারেন্সি তুলতে পারবেন; মানি চেঞ্জারের দোকানে রেট বেশ কম।

৪) গিজা এলাকাটা খুব বড় না, হেটে হেটে ১.৫ ঘণ্টায় পুরা এলাকা দেখতে পাবেন। ঘোড়ার গাড়ী আর উট পাওয়া যায়; ঊটের পিঠে বেশীক্ষণ বসে থাকা যায় না, কোমর ব্যাথা হয়ে যায়। ঘোড়ার গাড়ী বেটার কিন্তু ভাড়া চাইবে অনেক বেশি, দামাদামি করলে ২০ ডলারে পেয়ে যাবেন (এরা ডলার এক্সেপ্ট করে :p)

৫) উটওয়ালা আর ফটোগ্রাফারদের থেকে সাবধান! আপনাকে ভুলায় ভালায় একবার উটের উপরে তুলতে পাড়লে টাকা না দেয়া পর্যন্ত আর নামাবে না 😉

৬) গিজায় খাবারের দাম অনেক বেশি; ওখানে না খেয়ে কায়রোতে এসে কমদামে শাহী ভোজ দিতে পারবেন (এখানে কাবাব বিখ্যাত)

ব্যাক্তিগতভাবে আমি ইজিপ্সিয়ানদের লাইক করি না। গুগুল মামার হেল্প নিয়ে আমি নিজে নিজেই কায়রোতে ঘুরেছি। রাজনৈতিক কিছু ঝামেলা যদিও আছে সিকিউরিটি রিলেটেড কোন ঝামেলায় পড়তে হয় নাই।

হ্যাপি ট্রাভেলিং!

Post Copied From:Fakhrul Islam Hemon>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com