খাগড়াছড়ি-সাজেক ট্যুরের প্ল্যান

১০ জন মিলে খাগড়াছড়ি-সাজেক ট্যুরের প্ল্যান।
– এই সময় চান্দের গাড়ির ভাড়া কত হবে ২ দিনের জন্য আর কোথায় থেকে নিলে বেটার- খাগড়াছড়ি না দিঘীনালা
– সকালে খাগরাছড়ি নেমে খাগড়াছড়ির স্থানগুলো (রিছাং, আলুটিলা, ইকোপার্ক ইত্যাদি) দেখে নিয়ে তারপর বিকাল ৩ তার এসকর্টে সাজেক যাওয়া ভাল হবে (সাজেকের পথে আবার হাজাছরা আছে) নাকি সাজেক থেকে ফেরার পর এগুলো দেখা ভাল হবে? মানে টাইম ম্যানেজমেন্ট টা কোনটায় বেটার? গাড়ি তাহলে কিভাবে ভাড়া করে নেব?
– এই ট্যুরের সাথে রাঙ্গামাটি যোগ করার প্ল্যান আছে, এটা জাস্ট এক্সট্রা। মাইনিমুখ/মাইনি থেকে কি ট্রলার ভাড়া করা যাবে সারাদিনের জন্য? কিভাবে/ রাঙ্গামাটি একদিনে কতটুকু কভার দেওয়া যায় সেটা বললে ভাল হয়। সারাদিনের ট্রলার ভাড়া কত হবে?
– বেটার কোনটা হবে, সাজেক থেকে ব্যাক করে দিঘীনালায় রাতে থেকে পরের দিন সকালে ট্রলার নিয়ে রাঙ্গামাটি ঘুরে রাতে ঢাকা ব্যাক নাকি সাজেক থেকে ব্যাক করে বাসে রাঙ্গামাটি যেয়ে রাতে থেকে সেখান থেকে ট্রলার নিয়ে পরেরদিন ঘুরা?
– এই সময় সাজেক আর রাঙ্গামাটির আবহাওয়া কেমন? অনেকেই বলছেন লেকে নাকি পানি অনেক বেশি, যাওয়া কি সেফ হবে?
– সাজেকে কোথাও ক্যাম্পিং করা যায়? রাঙ্গামাটিতে?

মেইন প্ল্যানটা সাজেকের। কিন্তু খাগড়াছড়ি-সাজেক-রাঙ্গামাটি- এই ৩ যায়গা কিভাবে কোনটার পর আর কোন সময় সাজাবো বুঝতেছিনা, যাতে করে সময় আর কস্ট দুটাই মিনিমাম হয়। ২ রাত ৩ দিনে কি সম্ভব? প্ল্যান আর বাজেটের একটা আইডিয়া দিলে ভাল হয়।

(খাগরাছড়ি আর রাঙ্গামাটিতে উপজাতীয়/পাহাড়ি খাবারের জন্য মোটামুটি রিজনেবল খরচে কোন রেস্টুরেন্টগুলো ভাল হবে? সিস্টেমের নাম শুনেছি অনেক, এটা ছাড়া? যদি কারও কাছে কন্টাক্ট নম্বর থাকে তাহলে দিতে পারেন, যদি অর্ডার আগের দিন দেওয়া সম্ভব হয় আরকি)

উত্তর-১ঃ
খাগড়াছড়ি দীঘিনালা থেকে সকালেই চান্দের গাড়িতে সাজেক চলে যাবেন।খাগড়াছড়ি এবং সাজেক ২ দিনে গাড়ি ভাড়া নিবে ১০০০০ টাকা ১০ জন যেতে পারবেন।পর দিন ৯ টার মধ্যে সাজেক থেকে বের হয়ে যাবেন।১০টার স্কাউট ধরে ফিরতে পথে সব দেখতে পারবেন। সব দেখতে দেখতে প্রায় সন্ধ্যা হয়ে যাবে।পর ড্রাইভারকে বললে সে আপনাদের বাস স্ট্যান্ড নিয়্র যাবে।
উত্তর-২ঃ যাওয়ার সময় হাজাছড়া ঝর্ণা দেখে সাজেক যান, সারাদিন সাজেকঘুরে বিকেলে কংলাক পাহাড়ে ট্রেকিং করতে পারেন, রাতের সাজেক দেখুন, ভোরবেলা মেঘ দেখে নাশতা করে বেড়িয়ে পড়ুন খাগড়াছড়ির উদ্দেশ্যে, রিসাং, আলুটিলা, হ্যালীপ্যাড + পাশে থাকা বৌদ্ধ মন্দির, তারপর আলুটিলা ও ঝুলন্ত ব্রিজ দেখে, সময় থাকলে আরো কিছু জায়গা ঘুরে দেখতে পারবেন।

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com