গহের আলীর তাল সাম্রাজ্যে

এই পথ যদি শেষ না হয়, তবে কেমন হতো তুমি বলোতো? এখানে গেলে ঠিক এ গানটিই আপনি মনের অজান্তে গুনগুনিয়ে গেয়ে উঠবেন।প্রায় ১ কিমি আঁকাবাঁকা রাস্তার দুধার জুড়ে শুধুই দেখা মিলবে সারি সারি তালগাছ। মনে হবে আপনি যেনো তালগাছের কোন এক সাম্রাজ্যে চলে এসেছেন।আর এ সাম্রাজ্যের অধিপতি গহের আলী। মহানুভব এ ব্যক্তি টি নওগাঁ জেলায় প্রায় ১২০০০ তালগাছ লাগিয়েছিলেন। পেশায় তিনি ছিলেন একজন ভিক্ষুক।উচ্চমূল্যের চারাগাছ কেনা তার পক্ষে সম্ভবপর ছিলোনা। তাই মানুষের বাড়ি গিয়ে তালগাছের আঁটি ভিক্ষা চাইতেন। আর পরে সেই আঁটি রাস্তার দুধারে বপন করতেন। আর এ কাজের স্বীকৃতস্বরুপ ২০১০ সালে তিনি পান পরিবেশ পদক পান।

আপনি যদি সাইকেল, মোটরবাইক বা কার প্রেমিক হোন তাহলে এ রাস্তায় একবার আপনার বাহন সহ ভ্রমন করার সুযোগ মিস করা উচিত হবেনা।মনের মানুষ কে সাথে নিয়ে কিছুক্ষন এ স্বপ্নের সাজানো রাস্তায় হাতে হাত ধরে অজানার উদ্দেশ্য পাড়ি জমাতে পারেন।এর ফলে পাবেন কিছু আনন্দ ময় অভিজ্ঞতা। জীবনে আর কয়দিনই বা বাচবেন বলুন।তাই প্রিয়জন বা বন্ধুর সাথে সুখ ময় সৃতি ও অভিজ্ঞতা রোমন্থন করার জন্যও তো যেতে পারেন এ মনোরম জায়গায়।আপনার বাকেট লিস্টে যোগ করতে পারেন এ জায়গাটি।মনোরম এ রাস্তার দেখা পেতে আপনার যেতে হবে নওগাঁ জেলার নিয়ামতপুর উপজেলার ঘুঘুডাংগা গ্রামে। মাত্র ১ মিনিটের একটি ভিডিও সংযোগ করা আছে।যা দেখে আপনি হয়তো কিছুটা আন্দাজ করতে পারবেন এ জায়গার সৌন্দর্য।

বন্ধু রুবেল হক ও ছোটো ভাই সোহাগকে ধন্যবাদ জানাতে চাই ভিডিও ও ছবি তোলায় সহযোগিতা করার জন্য।
যেভাবে যাবেনঃ ঢাকা থেকে নওগাঁ গামী বাসে এসে নামবেন।নওগাঁ থেকে মান্দাগামী বাসে উঠে মান্দায় নামবেন।সেখান থেকে নিয়ামতপুর উপজেলা আবার বাসে। এর পর সেখান থেকে অটোযোগে ঘুগুডাংগা গ্রাম।

Source: Siddarth Limon‎ <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares