ট্রলারে টেকনাফ টু সেন্ট মার্টিন ভ্রমণ

অফ সিজনে সেন্ট মার্টিনে যাওয়ার মূল উদ্দেশ্য ছিল ট্রলারে করে টেকনাফ থেকে সমুদ্র পাড়ি দেয়া!

গত ৩ অক্টোবর২০১৯ আমরা যাত্রা শুরু করি বাংলাদেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্ট মার্টিনের উদ্দেশ্যে। নন-এসি বাসে ঢাকা টু টেকনাফের জনপ্রতি ভাড়া ছিলো৯০০ টাকা। আমাদের যাত্রা শুরু হয় রাত৮ টায় এবং ভোর৭ টায় আমরা টেকনাফ পৌঁছাই। সেখানে পৌঁছে আমরা সকালের নাস্তা সেরে নেই। তারপর আমরা যাই ট্রলারের খোঁজে। ট্রলারে টেকনাফ টু সেন্ট মার্টিন জনপ্রতি ভাড়া ছিলো২২০ টাকা। এখানে আমাদের জোয়ারের জন্য বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয়েছিলো। কেননা পর্যাপ্ত পানি না থাকলে ট্রলার মূল নদীতে যেতে পারে না পানির স্বল্পতার কারনে। আমাদের ট্রলার চলা শুরু করে বেলা১১ টা থেকে। ট্রলারে করে টেকনাফ টু সেন্ট মার্টিন যেতে আমাদের প্রায়৩ থেকে৩.৫ ঘণ্টা সময় লেগেছিলো। ট্রলার থেকে নেমে আমরা বের হয় হোটেল খোঁজ করতে।

একটা কথা বলে রাখা ভালো যে, অফ-সিজনে সেন্ট মার্টিনের অধিকাংশ হোটেল এবং রেস্টুরেন্ট বন্ধ থাকে। কাজেই এই সময়টাতে থাকা-খাওয়ায় কিছুটা সমস্যা হতে পারে। আমরা যে হোটেলে ছিলাম সেখানে একরাতের জন্য ডাবল বেডের একটি রুমের ভাড়া ছিলো৭০০ টাকা। সময়ের সল্পতার জন্য আমাদের পক্ষে ছেড়া দ্বীপে যাওয়া সম্ভব হয় নি।

৪ তারিখ রাতেই আমরা স্পিডবোট ঠিক করে ফেলি। আমাদের৫ জনের জন্য স্পিডবোটে সেন্ট মার্টিন টু শাহ পরির দ্বীপে যেতে মোট খরচ পড়েছিলো৫০০০ টাকা এবং সময় লেগেছিলো প্রায়৩০ মিনিটের মতো। সিজনে টেকনাফ থেকে সেন্ট মার্টিনে স্পিড বোটে জন প্রতি খরচ পরবে ৭৫০ টাকা। মোট ৮ টা সিট থাকে।

সেখান থেকে সিএনজিতে করে টেকনাফ যেতে খরচ পড়েছিলো৫০০ টাকা। শাহ পরির দ্বীপ থেকে টেকনাফে যাওয়ার রাস্তা ভালো ছিলো না তাই এই রাস্তা টুকু পার হতে আমাদের কিছুটা কষ্ট হয়েছিলো।
টেকনাফ থেকে আবারও সিএনজি করে মেরিন ড্রাইউভ হয়ে আমরা কক্সবাজার পৌঁছাই। টেকনাফ টু কক্সবাজার সিএনজি ভাড়া ছিলো ১১০০ টাকা।

সেখান থেকে দুপুরের খাবার সেরে আমরা চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা শুরু করি। নন-এসি বাসে করে কক্সবাজার টু চট্টগ্রামের বহদ্দারহাট আসতে জন প্রতি খরচ পড়েছিলো২৫০ টাকা। বহদ্দারহাট থেকে১৫০ টাকা সিএনজি ভাড়া করে আমরা যাই দামপাড়া বাস স্ট্যান্ড। এখানে অনেক বাস কাউন্টার আছে। আমরা জন প্রতি১০০০ টাকা ভাড়ায় এসিবাসে করে ঢাকা পৌঁছাই।
সাথে অবশ্যই পরিচয়পত্রের কপি রাখবেন। আসা ও যাওয়ার সময় বেশ কিছু জায়গার চেকপয়েন্টে আপনার থেকে পরিচয় পত্রের কপি দেখতে চাইবে।

Source: Azad Abul Kalam‎ < Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment