পঞ্চগড় থেকে কাঞ্চনজংখা

ইদানিং অনেকেই পঞ্চগড় থেকে কাঞ্চনজংখা দেখার জন্য তেতুলিয়া পাড়ি জমান। তেতুলিয়া থেকে সাধারনত অক্টোবর-নভেম্বর মাসে কাঞ্চনজংখা দেখা যায় তাও আবার আবহাওয়া অনুকূলে থাকলে। গত দুই বছর আগে ইচ্ছা জাগে তেতুলিয়া থেকে কাঞ্চনজংখা দেখার। কিন্তু সময়ের কারনে তা সম্ভব হয়নি। কিন্তু আল্লাহর রহমতে এবার একটা সুযোগ পাই তাও হঠাৎ করেই। বন্ধুর ফোন। সে বলল যে নভেম্বর মাস, যা থাকে কপালে, আগামি বছর বাচি নাকি মরি সব আল্লাহর হাতে, চল কালকে। আল্লাহর নাম নিয়ে রওনা করি সন্ধ্যা ৭.৩০ বাস ধরার উদ্দেশ্যে,কিন্তু ঢাকা শহরের জ্যামের জন্য টিকেট করি রাত ১০.৩০ এর বাসে আর বাস আসে রাত ১২ টায়। কাঞ্চনজংখা দেখার বেস্ট সময় ভোর বেলায়। যখন আকাশ মোটামুটি অন্ধকার থাকে, আর সুর্যের আলো কাঞ্চনজংখার চূড়ায় পরে। কিন্তু চিন্তায় পরি দুইটা জিনিস নিয়ে। দিন বৃহস্পতিবার তার উপর শুনলাম রাস্তায় নাকি অনেক জ্যাম, আবার ১২ টার বাস পৌছাবে আনুমানিক সকাল ১০/১১ টায়, আসলেই কি কাঞ্চনজংখা দেখতে পারবো? যাক আল্লাহ আল্লাহ করে বাসে উঠলাম। সকাল ১০.৪০ মিনিটে নামলাম সপ্নের জেলা পঞ্চগড়। আলহামদুলিল্লাহ। বাস থেকে নেমেই দেখতে পেলাম আমাদের দুই বছরের সপ্নের কাঞ্চনজংখা। বাস কাউন্টার থেকেই বাংলাবান্ধা যাওয়ার জন্য বাসে উঠলাম। ভাড়া ৬০ টাকা, সময় লাগবে ১.৩০ ঘন্টার মত। বাংলাবান্ধা জিরো পয়েন্টে বেশি সময় না থেকে রওনা করি তেতুলিয়া চৌরাস্তায়। সেখান থেকে যাওয়া লাগবে ডাক বাংলো আর এই ডাক বাংলো থেকেই খুব ভালো ভাবে দেখা যায় কাঞ্চনজংখা। তেতুলিয়া চৌরাস্তায় নেমে নামাজ পড়ে, দুপুরের খাবার সেরে নেই। পরে ১ টা অটো ভ্যান রিসার্ভ করি চা বাগান, কমলা বাগান, বাশ বাগান আর সবশেষে তেতুলিয়া ডাক বাংলোর জন্য। চা, কমলা, বাশ বাগানে দেখার মত তেমন কিছু নাই, বিকালে ডাক বাংলোর সামনে বসি মহানন্দা নদীর সামনে। বিকালে যখন সূর্য্য অস্ত যায় তখন স্পস্ট দেখা যায় কাঞ্চনজংগার চূড়া।
যারা যেতে ইচ্ছুক তারা চিন্তা না করে এখনি ব্যাগ প্যাক করে বেড়িয়ে পরুন কারন স্থানীয়দের মতে শীত বাড়ার সাথে সাথে কুয়াশারর জন্য দেখা নাও যেতে পারে সপ্নের কাঞ্চনজংখা।
কাঞ্চনজংখা দেখার বেস্ট সময় ভোরের আলো ফোটার সময়। তার জন্য আপনাকে তেতুলিয়াতে কোনো একটা ডাক বাংলোতে থাকা লাগবে, যদিও কালকে দেখলাম কোনো ডাক বাংলো খালি নেই।
যদি একদিনে গিয়ে আসতে চান তাহলে বলবো সন্ধ্যা ৭.৩০ এর বাসের টিকেট করার জন্য। টিকেট আগে থেকে বুক করে রাখলে সামনের সিট পাবেন। এছাড়া রাত ৯.৩০ এবং ১০.৩০ এর বাসও আছে। কিন্তু ৭.৩০ এর বাসের টিকেট করলে ভোরে পৌছাতে পারবেন।
পঞ্চগড় থেকে বাংলাবান্ধার লোকাল বাসের টিকেট ৬০/৭০ টাকা, সময় লাগবে ১.৩০ থেকে ২ ঘন্টা। পঞ্চগড় যে জায়গায় বাস থেকে নামবেন যেখানেই বাংলাবান্ধার বাস আছে। বাংলাবান্ধা থেকে তেতুলিয়া চৌরাস্তা ভাড়া ৩০/৪০ টাকা। তেতুলিয়া চৌরাস্তা থেকে অটোভ্যান ভাড়া করে ডাক বাংলো যেতে হবে, ডাক বাংলো থেকে একসাথে দুইটা জিনিস দেখতে পারবেন। (১) স্পস্ট কাঞ্চনজংখা (২) মহানন্দার তীরে সূর্য অস্ত। 

Post Copied From: Rifat Rezwan‎ > Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com