বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃংগ তাজিংডং না কেউক্রাডং

কেউক্রাডং -৩২৩৫ ফুট, তাজিং ডং – ২৭২২ ফুট।কেউক্রাডং বা তাজিংডং কোন টা বাংলাদেশের সর্বোচ্চ পিক নয়, হিসেব করতে বসলে সাকা হাফং (৩৪৬৫ ফুট) বাংলাদেশের সর্বোচ্চ পিক, কেউক্রাডং ৫ নং এ, তাজিংডং সেরা ১৫ তে নেই । তবে নিঃসন্দেহে কেউক্রাডং এর চুড়া বাংলাদেশের অন্যতম সুন্দর একটি চূড়া এর ৩৬০ ডিগ্রী প্যানারোমিক ভিউ এর কল্যাণে। উল্লেখ্য কেউক্রাডং থেকে দেশের প্রায় সবগুলো সর্বোচ্চ চূড়া খালি চোখে দেখা যায়। সে যাই হোক ছেলেবেলায় পাঠ্যবইতে কেউক্রাডং এর নাম শুনে ইচ্ছে হত একবার কেউক্রাডং এর চুড়ায় উঠব। আমার মত অনেকের ইচ্ছে থাকলেও অনেকে হয়ত স্বপ্ন পুরণ করতে পারেননি। তাদের জন্য আমাদের আয়োজন। আমরা শুধু কেউক্রাডং কে আলিংগণ করছি না, কেউক্রাডং এর চূড়ায় কাটাচ্ছি আস্ত একটা রাত।

মেঘ দেখার জন্য সবাই সাজেক পছন্দ করে। অথচ কেউক্রাডং এর চুড়া থেকে যে ১ বার মেঘ দেখেছে সে সাজেক এর নাম মুখে নিবে না। তবে সাজেক এ গাড়িতে যাওয়া যায় কিন্তু কেউক্রাডং এ ট্রেকিং করে শরীরের ঘাম ঝরিয়ে যেতে হয়। এটাই পার্থক্য।

কেউক্রাডং দেখব সূর্যোদয় ও সূর্যাস্ত, মেঘে ঢাকা চারপাশ, আদিগন্ত বিস্তৃত পাহাড়ের সারী। সবচে মজার ব্যাপার হচ্ছে কেউক্রাডং শীর্ষে আমাদের আতিথ্য দিবেন স্বয়ং কেউক্রাডং পাহাড়ের মালিক লালা বম।

আর এই দুই জায়গার মাঝামাঝি ঠ্যাকা অপূর্ব সুন্দর চিংড়ি ঝর্ণাতে গা ভিজিয়ে নিতে ভুল হবেনা। অসম্ভব রিফ্রেশিং একটা এক্সপেরিয়েন্স হবে সেটা নিঃসন্দেহে।

০৩ তারিখ রাতে ঢাকা থেকে রওনা, ৪ তারিখ ভোরে চট্টগ্রাম থেকে রওনা দিব।

টিম সাইজঃ সর্বোচ্চ ১০ জন। আমরা ৬ জন কনফার্ম। চাইলে আমাদের সাথে আরো ৪ জন যেতে পারবেন।

Source: মোহাম্মদ ইউসুফ রানা<Travelers Of Bangladesh (TOB)

Share:

Leave a Comment

Shares