মাতৃভূমি তে তো অনেক ঘুরাঘুরি হল, এবার চলুন একটু দেশের বাইরে থেকে ঘুরে আসি

স্থানঃ সিঙ্গাপুর

কিভাবে যাবেনঃ উড়োজাহাজ ছাড়া গতি নাই। ইউএস বাংলা, বাংলাদেশ বিমান, মালিন্দ, রিজেন্ট এই বিমান গুলি করে যাওয়া যাবে। কোন কোন টার বিরতি থাকে মালয়সিয়া তে। তবে বিরতি না নেওয়া ই ভাল। ৪ ঘণ্টা লাগে পৌছাতে।

ভাড়াঃ +/- ২৫,০০০ টাকা

কোথায় থাকবেনঃ অনেক হোটেল আছে সিঙ্গাপুর এ। কিন্তু অন্যান্য দেশের থেকে সিঙ্গাপুর এ হোটেল ভাড়া বেশি। এর প্রধান কারন হল, দেশ টা খুব ছোট, আর বেশীরভাগ ই টুরিস্ট প্লেস। তবে অনেক উন্নত তারা। বিশেষ করে ওদের ট্রাফিক সিস্টেম অনেক উন্নত। অস্ট্রেলিয়া এর ট্রাফিক সিস্টেম ও হার মানবে। এক রাতে থাকার জন্য ২/৩ তারকা হোটেলে ভাড়া গুনতে হবে ৬০০০ – ৭০০০ টাকা। তবে অফ সিজন এ কিছু কম হতে পারে। হোটেল বুকিং দিতে অনলাইন সাইট গুলি দেখে নিন। একা থাকার জন্য অনেক হোস্টেল পাওয়া যায়, ওগুলা তে ভাড়া আরো কম।

সিকিউরিটিঃ সিঙ্গাপুর এর সিকিউরিটি অনেক ভাল। রাত ৩/৪ টা পর্যন্ত ঘুরা ঘুরি করে টুরিস্ট রা। অনেক ২৪/৭ শপ ও খোলা থাকে। ঘুরতে এসে ঘুমালে কি চলে?

ট্রান্সপোর্টঃ সিঙ্গাপুর এ পাতাল ট্রেন খুব ই পপুলার। ইজি লিংক কার্ড কিনে সহজেই এক স্থান থেকে অন্য স্থান এ যাওয়া যায়। খরচ পরবে $১৫ (টপ আপ কার্ড)। এই কার্ড দিয়ে বাস এও চলা যায়। তবে গ্রুপ এ গেলে ট্যাক্সি তে করেও যাওয়া যায়। এতে খরচ কম হয়।

খাবারঃ সব ধরনের ইন্টারন্যাশনাল ব্রান্ড রেস্টুরেন্ট গুলি আছে সিঙ্গাপুর এ। বেশির ভাগ ই হালাল খাবার সরবারহ করে। তবুও জিজ্ঞাস করে নেয়া ভাল। আর আমরা বাঙালি দের জন্য বাংলা খাবার এর ও ব্যবস্তা আছে। এর জন্য যেতে হবে মোস্তফা সেন্টরে। এর আসে পাশে অনেক বাঙালি রেস্টুরেন্ট আছে। ওখানে $৪ এর তরকারি আর $১ এ ভাত পাওয়া যায়। রান্না ও অনেক ভাল এবং মজা। $১০ এ ৩ জন সহজেই খাওয়া যায়।

ঘুরাঘুরিঃ ঘুরা ঘুরি করার জন্য বেশি বেগ পেতে হবে না। পুরা সিঙ্গাপুর শহর টাই একটা টুরিস্ট প্লেস। যেখানে যাবেন সেখানেই দেখার অনেক কিছু। পুরা সিঙ্গাপুর শহর এ ১০০ এর ও বেশি টুরিস্ট অ্যাটরাকশন আছে। এর মধ্যে কয়েকটা পপুলার প্লেস হল, মেরিনা বে, মারলিওন পার্ক, ইউনিভারসাল স্টুডিও, সান্তসা আইসল্যান্ড, সিঙ্গাপুর যু, মাদাম তুসদ, নাইট সাফারি এবং আরও অনেক। তবে মনে রাখবেন, সব গুলি পার্ক এই প্রবেশ করতে টিকেট লাগে, আর টিকেট এর দাম ও বেশ চড়া। উধাহরন স্বরূপ ইউনিভারসাল স্টুডিও এর টিকেট এর দাম $৭৬, যেটা প্রায় ৪৫০০ টাকার সমান। যাওয়ার আগে ভাল করে খোঁজ নিয়ে নিন কত টাকার টিকেট কিনতে হবে। সব ইনফর্মেশন অনলাইন এ পাওয়া যায়। বলে রাখা ভাল, পৃথিবীর ২য় এবং ৩য় দামী বিল্ডিং সিঙ্গাপুর এই অবস্থিত।

কেনাকাটাঃ এমন কোন ব্র্যান্ড এর শপ নাই যে সিঙ্গাপুর এ নাই। ব্র্যান্ডেড কিছু কিনতে হলে অরচিড স্ট্রিট, প্লাজা সিঙ্গাপুরা এই সব জায়েগা তে যাওয়া ভাল। আর বাজেট কেনাকাটার জন্য বুগিজ স্ট্রিট, মুস্তাফা সেন্টার এই জায়েগা গুলা বেশ ভাল। তবে আর ও অনেক শপিং কমপ্লেক্স আছে পুরা শহর জুড়ে।

আশা করি লেখাটা আপনাদের অল্প হলেও কাজে আসবে। কোন প্রশ্ন থাকলে কমেন্ট সেকশন এ করতে পারেন।

ধন্যবাদ এবং ভ্রমণের শুভেচ্ছা।

Post copied From:Zay Hasan‎>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com