স্বল্প খর‌চে সিঙ্গাপুর ভ্রমন

* ‌ভিসাঃ অনু‌মো‌দিত এ‌জে‌ন্সি মারফত ৪ হাজার টাকায় ৭ কর্ম দিব‌সে প্র‌য়োজনীয় সব ডকু‌মেন্ট দি‌য়ে ভিসা করাই।

‌* টি‌কিটঃ টিও‌বি‌তে পুর্ব প‌রি‌চিত এক ভাই‌য়ের মারফত ভ্রম‌নের ৩ দিন আ‌গে ১৫,৫০০ টাকায় এয়ার টি‌কিট কা‌টি।

* ই‌মি‌গেশনঃ সিঙ্গাপুর ই‌মি‌গেশ‌নের লাই‌নে দাড়া‌লে ই‌মি‌গেশ‌নের এক অ‌ফিসার আমা‌কে ডে‌কে নেয়। আ‌মি পাস‌পোর্ট তার কা‌ছে দি‌লে আমা‌কে জিঞ্জাসা কর‌লেন দে‌শে কি ক‌রি,তখন আমার এনও‌সি দেখালাম,‌হো‌টেল বু‌কিংও দেখালাম। তারপর বল‌লেন কত‌দিন থাকব তখন রিটার্ন টি‌কিটটা তার হা‌তে দিলাম। উ‌নি দে‌খে বল‌লেন মালয়‌শিয়া কি বা‌সে যা‌বেন? আ‌মি বললাম হ্যা। আর আপ‌নি কি একা এ‌সে‌ছেন? এটা কি আপনার ফাষ্ট টাইম সিঙ্গাপু‌রে আসা? ততক্ষ‌নে পাস‌পো‌র্টে সিল মে‌রে ফিঙ্গার প্রিন্ট নি‌য়ে পাস‌পোর্ট হা‌তে ধ‌রি‌য়ে দি‌লেন। কোন রকম ঝা‌মেলাই মনে হই‌নি। সব প্রশ্ন গু‌লো ছিল অত্যন্ত মা‌র্জিত।

‌* হো‌টেল চেক ইনঃ আ‌মি এয়ার পোর্ট হ‌তে বের হ‌য়ে টে‌ক্সির ভাড়া আনুমা‌নিক ২৫ ডলার হ‌তে পা‌রে বিধায় T1 হ‌তে ফ্রি বা‌সে T2 তে চ‌লে গেলাম। MRT ডি‌রেকশন দে‌খে ক‌ম্পিউটা‌রে টি‌কিট কে‌টে Bugis ষ্টেশ‌নে নে‌মে বা‌কিটা পা‌য়ে হে‌টে হো‌টে‌লে চ‌লে গেলাম। আমার হো‌টেল ছিল শাহী সুলতান মস‌জি‌দের পা‌শে। পৌছা‌য়ে ওখা‌নে হালাল খাবা‌রের দোকান হ‌তে নাস্তা করলাম। হো‌টে‌লের নাম ছিল Breeze in. ভাড়া‌ ছিল ৩ রা‌তের জন্য ১০১ ডলার।

* যাতায়াতঃ আ‌মি সব জায়গায় MRT ক‌রে গি‌য়ে‌ছি। MRT এর এপস ডাউন লোড করে নি‌য়ে‌ছিলাম। ১২ ডলার দি‌য়ে কার্ড ক‌রে নেই এবং প‌রে ১০ ডলার রিচার্জ ক‌রি। মোট ২২ ডলার রিচার্জ ক‌রি। অর্থ্যাৎ ১,৩১৭ টাকায় পু‌রো সিঙ্গাপুর ভ্রমন কম‌প্লিট।

* খাওয়া দাওয়াঃ আ‌মি বে‌শির ভাগ সম‌য়ে মোস্তফা সেন্টা‌রের পা‌শে বাঙ্গালী হো‌টেল হ‌তে খে‌য়ে‌ছি। প্র‌তি বেলায় ১০ ডলা‌রে খাওয়া সম্ভব।

‌* ঘোরা‌ফেরাঃ ১ম দিন Marina bay,Marlion Park,Marina Garden,Flayer এগু‌লো হে‌টে হে‌টে সব দে‌খি। সা‌থে রা‌তের সৌন্দর্য্যও উপ‌ভোগ ক‌রি। এগু‌লোই মুলত সিঙ্গাপু‌রের মুল আকর্ষন। বর্ননা ক‌রে ভাষায় বোঝা‌নো সম্ভব না।
২য় দিন Santosa যাই। সান‌তোসার সব জায়গা ঘু‌রে বি‌চে গোসল ক‌রি। ৩য় দিন লিটল ই‌ন্ডিয়া,চায়না টাউন,‌মোস্তফা সেন্টার এবং Changi এয়ার‌পো‌র্টের নতুন যে টা‌র্মিনাল হ‌য়ে‌ছে T5 সেটা দেখার জন্য যাই। বিকাল থেকে রাত অব‌ধি ওখা‌নেই ছিলাম। প্র‌তি‌দিন হাজার হাজার মানুষ এটা দেখার জন্য আ‌সে। এটার সৌন্দর্য্য ব‌লে বোঝা‌নোর মত নয়। গত মার্চ মাস হ‌তে এটা উ‌দ্বোধন করা হ‌য়ে‌ছে। যারা সিঙ্গাপুর যা‌বেন এটা মিস না করার অনু‌রোধ রইল। এ রকম সৌন্দর্য্য পুর্ন এয়ার‌পোর্ট বি‌শ্বে আ‌ছে ব‌লে আমার জানা নেই।
‌সিঙ্গাপুর ভ্রমন শেষ ক‌রে মালয়‌শিয়া চ‌লে যাই।

* খরচাপা‌তিঃ সিঙ্গাপুর ভ্রম‌নে টি‌কিট ও ভিসা বা‌দে হো‌টেল ভাড়াসহ মোট ১৩ হাজা‌রের মত খরচ হ‌য়ে‌ছিল।

‌সিঙ্গাপুর নি‌য়ে আরেকটা প‌র্বে প্র‌তিটা স্প‌টে কম খর‌চে সহ‌জে কিভা‌বে যাওয়া যা‌বে সেটা নি‌য়ে লিখব। আর প্র‌য়োজনীয় অন্য যে‌কোন তথ্যও জানা‌নোর চেষ্টা করব।

* ‌বিঃদ্রঃ সিঙ্গাপুর বি‌শ্বের ম‌ধ্যে এক নম্বর প‌রিচ্ছন্ন শহর। এখা‌নে নিয়ম কানুন অত্যন্ত কড়া। যেখা‌নে সেখা‌নে ময়লা ফেলা বা সিগা‌রেট খাওয়া দন্ডনীয় অপরাধ। সুতরাং আমরা ময়লা ফেল‌তে ডাষ্ট‌বিন ব্যবহার করব।

Source: SM Faruqe Hosain <Travelers of Bangladesh (ToB)

 

Share:

Leave a Comment