১ ঢিলে ২ পাখি

হাতে কোন কাজ নেই কিংবা মনে হচ্ছে কাল সারাদিন বাসায় বসে কি করব…হয়ত শীতের সকালে একটু তাড়াতাড়ি উঠতে ইচ্ছে হল হঠাত ! হয়ত ইচ্ছে করছে ঢাকার ভেতরেই কয়েক ঘন্টার জন্য ফ্যামিলি বা প্রিয়জনকে নিয়ে ঘুরে আসতে…হয়ত দিনে ফ্রী আছেন,রাতে থাকবেননা, তখনই এই জায়গাটা হতে পারে মুড ভালো করে দেওয়ার মত কিছু একটা।
কিন্তু হ্যা, ১ ঢিলে ২ পাখি মারতে কে না চায়? সেটারও ব্যবস্থা আছে…পানাম নগরী…
শুরু করা যাক #পানাম দিয়ে, খুব সাধারন একটা গেইট, পাশে জুতা সেলাই করার দোকান, (অবাক হবেন না)। গেইট দিয়ে ঢুকে দেখবেন হঠাত কতগুলা পুরানো দালান আর রাস্তাটা আটকানো। না জেনে থাকলে আপনি হয়ত পাশ থেকে ঢুকতে যাবেন আর শুনতে পাবেন, “টিকেট কেটে নিয়ে আসেন”। টিকেট কাউন্টারও চোখে পড়তে ২ সেকেন্ড সময় লাগবে। ১৫ টাকা দিয়ে টিকেট নিয়ে ঢুকে পড়লেন। শুরুটা ইম্প্রেসিভ, সবথেকে পারফেক্ট ছবিগুলা এখানেই হবে। মাঝামাঝি গিয়ে বসতবাড়ি দেখে খানিকটা কনফিউসড হবেন আর আরো খানিকটা এগিয়ে দেখবেন শেষ। ভেতরে গিয়ে আবিষ্কার করলাম কেন গেটের পাশে জুতা সেলাই এর দোকান। কোন এক অদ্ভুত কারণে কিছু আপুর জুতা ছিড়ে গিয়েছে, বোঝা গেল এখানে জুতা ছেড়াটা প্রায়শ হয়, So, গেলে অবশ্যই শক্ত জুতা পড়তে ভুলবেননা 😉 । ঘুরে দেখতে ৩০ মিনিটই যথেষ্ট কিন্তু ছবি তুলতে তুলতে ২ ঘন্টা কিভাবে কাটবে টের ও পাবেননা। (zoom lens recommended).. সর্বপরি জায়গাটা ফটোগ্রাফারের স্বর্গ মনে হবে এটা হলফ করে বলতে পারি।
এবার আসা যাক #লোকশিল্প_জাদুঘর। ৩০ টাকা করে টিকেট। ঢুকে প্রথম দর্শন আমার কাছে খুব বেশি কৃত্রিম মনে হয়েছে। জানি এটা ন্যচারাল বিউটির যায়গা না, তবু মনে হল স্বকীয়তা ব্যাপারটা কেমন হারিয়ে গিয়েছে। ছিমছাম পরিবেশ,জাদুঘর, জামদানি শাড়ির দোকান আর কিছু জায়গায় গ্রাম বাংলার ছোঁয়া যেমন বাঁশের সাঁকো…ছবি তুলে ঘুরে দেখে ১-১ঃ৩০ ঘন্টার মত সময় লাগবে শেষ করতে।
#যাওয়া_আসা_খাওয়া_দাওয়াঃ অভিজ্ঞতা থেকে বলব।বাকিটা যার যা ইচ্ছা মত। সকাল ১০টার ভেতর গুলিস্তান এ পৌছাবেন। স্টেডিয়ামের সামনে থেকে বোরাক (এসি-৫৫টাকা)- স্বদেশ (৪৫ টাকা) পাওয়া যাবে। এসি বাসে যাওয়াটা বেটার। নামতে হবে মুগড়াপাড়া, বাসের কন্টাক্টর বলবে চৌরাস্তা। So, দেখে শুনে আগে পরে নেমে যাবেন না যেন 😀 অজস্র অটোবাইক আর সিএনজি, আগে পানাম যাবেন, ভাড়া নিবে ১৫টাকা। পথেই পড়বে লোকশিল্প জাদুঘর।উত্তেজনায় নেমে যাবেননা, অটোবাইকে বসে চোখ বুলিয়ে সামনে আগালেই একটু পরে পানাম। পানামে ঘুরে ১০টাকা রিকশা ভাড়া দিয়ে চলে আসবেন জাদুঘরে, অপসিটে খাবারের দোকান, অবশ্যই চড়া দাম।দুপুরে খেয়ে ঘন্টা দুয়েক ঘুরে বিকাল ৩ঃ৩০এর ভেতরেই সব শেষ করে চৌরাস্তায় এসে পড়বেন। এবার কিন্তু বাস কাউন্টার মেইন রাস্তার ওপাশে, So, ওভারব্রিজ দিয়ে পার হয়ে নেমেই কাউন্টার।আর যত তাড়াতাড়ি আসবেন, সন্ধ্যার ঢাকার জ্যামে ততই কম পড়বেন।
সবশেষে একটাই কথা, এক্সপেক্টেশন লেভেল একটু নিচে নিয়ে গেলে ভালো হয়… 😉


#হ্যাপী_ঘোরাঘুরি… 🙂

POst Copied From:Abid Tanvir‎>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment

Shares
error: Content is protected !! --vromonkari.com