চট্টগ্রাম থেকে কম খরচে সহজে ঘুরে আসুন দার্জিলিং

একটু ইচ্ছা থাকলেই চট্টগ্রাম থেকে সহজে ঘুরে আসতে পারবেন স্বপ্নের দার্জিলিং ও কলিম্পং ।

দেখে আসতে পারেন কাঞ্চনজঙ্গার ( পৃথিবীর ৩য় বৃহত্তম পর্বতমালার) অপরূপ সৌন্দর্য, দার্জিলিং এর রক গার্ডেন, ঘুম MONESTRY, বাতাসিয়া লুপ, ঘূম স্টেশন, জাপানিজ পিস প্যাগোডা, হিমালয়ান স্টেশন ( UNESCO WORLD HERITAGE), টী গার্ডেন, HIMALAYAN MOUNTAINEERING INSTITUTE, BENGAL NATURAL HISTORY MUSEUM, Himalayan Zoo.

করতে পারেন সবচেয়ে উত্তেজনাপূর্ণ ও রোমাঞ্চকর এডভেঞ্চার – রাফটিং ও প্যারাগ্লাইডিং।

যাওয়ার আগে আপনার যা যা লাগবে :

১। পাসপোর্ট ও ইন্ডিয়ান ভিসা
২. Dollar endorsement এর কপি
৩. ট্রাভেল ট্যাক্স এর কপি
(ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা, সোনালি ব্যাংক অথবা বর্ডারে দেয়া যাবে)।
৪. NOC (for service holder)।

***যেভাবে যাবেন

চট্টগ্রাম থেকে দার্জিলিং :
Minimum cost Tk.5500/-, (only darjeeling). See details at the end.
চট্টগ্রাম থেকে যে কোন বাস এ ঢাকা , নন এসি ৪৩০/- টাকা, এসি ১০০০/- থেকে ১২৫০/- টাকা। ঢাকার গাবতলি বাস স্ট্যান্ড থেকে বুরিমারি বর্ডার, নন এসি ৬৫০/- টাকা, এসি ৮০০/- টাকা। এরপর বর্ডার ক্রস করে চেংরাবান্দা বাজার এ গেলে পাবেন লোকাল বাস। বাজার থেকে শিলিগুরির বাস উঠে শিলিঘুরি স্টেশন এ যেতে হবে, লোকাল ভাড়া ৬০/- রুপি। শিলিঘুরি স্টেশন এ নামলেই দার্জিলিং এর জীপ পাবেন। শেয়ার করে গেলে প্রতি জন এর ভাড়া ১৪০/- রুপি।
( লোকাল অথবা শেয়ার এ যেতে না চাইলে রিজার্ভ ট্যাক্সি অথবা জীপ নিয়ে ও যেতে পারেন। সে ক্ষেত্রে চেংরাবান্দা বর্ডার এ গেলেই কার ও জীপ পাবেন। ভাড়া (চেংরাবান্দা বর্ডার থেকে শিলিঘুরি স্টেশন) কার ১০০০/- থেকে ১২০০/- রুপি, জীপ ১৪০০/- রুপি থেকে ১৬০০/- রুপি। শিলিঘুরি স্টেশন থেকে দার্জিলিং জীপ ১৪০০/- থেকে ১৬০০/- রুপি) ।
দার্জিলিং এর সব স্পট দেখার জন্য জীপ অথবা কার রিজার্ভ করতে পারবেন। অথবা ট্যাক্সি স্ট্যান্ড এ গেলে অন্য টুরিস্টদের সাথে শেয়ার করে ও যেতে পারবেন।

***দার্জিলিং থেকে কলিম্পং (রাফটিং ও প্যারাগ্লাইডিং)

দার্জিলিং থেকে কলিম্পং যেতে হলে প্রথমে ট্যাক্সি স্ট্যান্ড এ যেতে হবে ( দার্জিলিং বাজার এর পাশে) । ট্যাক্সি স্ট্যান্ড থেকে শেয়ার এ জনপ্রতি ১৪০/- রুপি দিয়ে কলিম্পং স্টেশন যাবেন।
(রিজার্ভ ট্যাক্সি অথবা জীপ নিয়ে যেতে চাইলে ১৪০০/- থেকে ১৬০০/- রুপি। Round trip হলে আরও কমে পাবেন।)
কলিম্পং গিয়ে রাফটিং করতে চাইলে যেতে হবে মাল্লি নামক স্থানে।রাফটিং বোট প্রতি ৪৫০০/- টাকা। এক বোটে ৫ জন বসতে পারবে। সাথে ২ জন চালক ও থাকবে। রাফটিং এর ছবি জন্য এক্সট্রা কিছু চার্জ নিবে। বারগেইন করলে কম ও পেতে পারেন।
আর প্যারাগ্লাইডিং ( paragliding) এর জন্য যেতে হবে ডেলো পাহাড়ে। ট্যাক্সি স্ট্যান্ড থেকে ২০০/- রুপি দিয়ে ট্যাক্সি পাবেন। ডেলো পাহাড় নিয়ে যাবে ও প্যারাগ্লাইডিঙ ( paragliding) শেষে নিয়ে আসবে।
প্যারাগ্লাইডিং ( paragliding) দুই ধরনের আছে। শর্ট প্যারাগ্লাইডিং অ্যান্ড লং প্যারাগ্লাইডিং। শর্ট প্যারাগ্লাইডিং ৩০০০/- রুপি, দরাদরি করে ২২৫০/- রুপিতে করতে পারবেন।
লং প্যারাগ্লাইডিং ৩৫০০/- থেকে ৪০০০/- এর মধ্যে করতে পারবেন।

কলিম্পং থেকে শিলিঘুরি / দার্জিলিং :
কলিম্পং ট্যাক্সি স্ট্যান্ড থেকে শিলিঘুরির বাস এ উঠে শিলিঘুরি স্টেশন এ আসতে পারবেন। ভাড়া জনপ্রতি ১০০/- রুপি। অথবা, কলিম্পং থেকে আবার দার্জিলিং যেতে পারেন জীপ এ। ভাড়া ১৪০/- রুপি।

***যেখানে থাকবেন :
দার্জিলিং এর মল রোড এ গেলে ৬০০/- থেকে ২০০০/- রূপির মধ্যে বিভিন্ন ধরণের হোটেল পাবেন। আপনার বাজেট ও চাহিদা অনুযায়ী হোটেল ঠিক করে নিবেন।

কলিম্পং এ থাকতে চাইলে ও থাকতে পারবেন। টুরিস্টদের থাকার জন্য হোটেল আছে। দার্জিলিং থেকে একটু কম মূল্যে পাবেন।
শিলিঘুরি থাকতে চাইলে শেভোক অথবা বিধান রোড এ এসে থাকতে পারেন। ৫০০/- ১০০০/- রূপির মধ্যে হোটেল পাবেন।

***খাওয়া ধাওয়া :
খাবারের দাম বেশী না। মুসলিম হোটেল এ খেতে চাইলে মল রোড এ গিয়ে ‘ইসলামিয়া হোটেল’ এ খেতে পারেন।

***শপিং :
শপিং এর জন্য শিলিঘুরির HONKONG MARKET, COSMOS SQUARE (WITH BIG BAZAR), VEGA CIRCLE এ আসতে পারেন। শেভোক রোড এ আসলেই এই মার্কেটগুলি পাবেন।
দার্জিলিং এ মল রোড বিগ বাজার সহ অনেক দোকান পাবেন।

Minimum cost: (only Darjeeling)
• Ctg to Darjeelig (450+650+60+140) = 1300 + others 100 = 1400/-.
• Sightseeing = 500/- (share)
• Hotel: 600/- * 2 nights =1200/-
• Meal =1500/-
• Darjeeling to Ctg =1400/-
• Extra =1000/-

Total: Tk.5500/-..!!!!!!!!!!

Post Copied From:Misbah Ibn Hakim>Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment