ময়ুং কপাল/হাতিমুড়া ভ্রমণ জগতে এটি স্বর্গের সিঁড়ি

স্থানীয়রা একে হাতি মাথা নামেও চিনে।ভ্রমণ জগতে এটি স্বর্গের সিঁড়ি নামে ব্যাপকভাবে পরিচিত।খাগড়াছড়ি জেলার উপজেলা সদরের পেরাছড়া ইউনিয়নে অবস্থিত ৩০৮ ফুট লম্বা এই লোহার সিড়ি।

যেতে হলে প্রথমে খাগড়াছড়ি সদর থেকে পানছড়ি যাওয়ার পথে জামতলীস্থ যাত্রী ছাউনির সামনে নামতে হবে। খাগড়াছড়ি সদর থেকে জামতলী পর্যন্ত গাড়ী ভাড়া লোকাল অটো বা সিএঞ্জিতে জন প্রতি ১৫ টাকা। এরপর জামতলীস্থ যাত্রী ছাউনির বামদিকের রাস্তা ধরে সোজা গিয়ে চেঙ্গী নদী পার হয়ে ডান দিকে স্কুলের রাস্তার দিকে যেতে হবে। স্কুলের নাম পল্টনজয় সঃ প্রাঃ বিদ্যালয়। ওখানে গিয়ে একটি দোকান পাবেন। দোকানের সামনে দিয়ে ডানের রাস্তা ধরে যেতে হবে। দুটি বাঁশের সাঁকো পার হতে হবে। এরপর ডানদিকে ছড়ার পাশ দিয়ে যে ছোট্ট রাস্তা গেছে, সেটি দিয়ে আরেকটি বাঁশ-গাছের সাঁকো পার হয়ে এবার সোজা পথ ধরে এগিয়ে যেতে হবে। এখানে বগড়া পাড়া নামে একটি পাড়া পড়বে। এরপর সামনে এগুলে বিস্তৃত ছড়া পড়বে। এরপর একটি বড় টিলা পার হতে হবে। এটি পার হলে একটি লোকালয় পাওয়া যাবে, যে এলাকার নাম কাপতলা। এরপর হাতের ডান দিকে নিচু পথ ধরে এগিয়ে যেতে হবে, যেতে যেতে সামনে দুইটি রাস্তা পাওয়া যাবে এবং ডান দিকের রাস্তা ধরে এগুতে হবে। এরপর দেখা মিলবে অসাধারণ ময়ুং কপাল। সব মিলিয়ে ট্রেকিং এ সময় লাগবে প্রায় ২ ঘন্টা।

ভ্রমণে গিয়ে পরিবেশ রক্ষায় সচেতন থাকুন।প্লাস্টিক পলিথিন বা অপচনশীল বস্তু যত্রতত্র না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলুন।কারণ দেশের প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণ করা আপনার দায়িত্ব।

Source: Saadman Ishraque <Travelers of Bangladesh (ToB)

Share:

Leave a Comment