১৮ টি বিষয় ভুটানে বেড়ানোর পরিকল্পনাই রাখলে আপনার ভ্রমণ হবে আরামদায়ক।

যে ১৮ টি বিষয় ভুটানে বেড়ানোর পরিকল্পনাই রাখলে আপনার ভ্রমণ হবে আরামদায়ক।

১. ভুটানের পর্যটন ঋতুগুলি হল বসন্ত: মার্চ-মে এবং শরৎকাল: সেপ্টেম্বর-নভেম্বর বিশেষ করে মার্চ, এপ্রিল, অক্টোবর এবং নভেম্বর বিশেষ করে ব্যস্ত। আপনি যদি এই মাসের মধ্যে ভ্রমণের জন্য বিবেচনা করছেন, তাহলে আপনার রিজার্ভেশন নিশ্চিত করার জন্য কমপক্ষে ৩ মাস আগে আপনার সফর প্যাকেজ এবং ফ্লাইট টিকেট বুকিং করা ভাল।
২০১০ সালে , Drukair এর টিকেট পরপর ৩ সপ্তাহ জন্য অগ্রিম বিক্রি হয়ে যায়, তাই হতাশা এড়াতে, অগ্রিম পরিকল্পনা করা ভালো। বেশীরভাগ পর্যটক এই সময়ের মধ্যে ভ্রমণ করে, কারণ এই মাস গুলো হল উৎসব এবং ট্রেকিং এর জন্য আদর্শ মাস, যা স্বাভাবিকভাবেই বড় আকর্ষণ।
যদি আপনি পর্যটকের ভিড় এড়িয়ে চলতে চান, তবে অফ-সিজনে ভ্রমণ বিবেচনা করুন।
২. মার্চ-মে এবং সেপ্টেম্বর-নভেম্বরের পর্যটন মৌসুমের সময় দিন প্রতি দৈনিক ট্যারিফ ৪৫০০ টাকা। ডিসেম্বর-ফেব্রুয়ারী এবং জুন-অক্টোবরের অফ সিজনে দিন প্রতি দৈনিক ট্যারিফ ৩০০০-৪০০০ টাকা। যদি আপনি ভুটানে ভ্রমণ করতে চান কিন্তু অল্প বাজেটে চান তবে অফ-পিক মাসগুলিতে আপনার ভ্রমণের পরিকল্পনা করুন।
৩. বেশিরভাগ হোটেলে ওয়াইফাই আছে, কিন্তু যদি আপনার আরও বেশি সংযোগের প্রয়োজন হয় তবে আপনি টাসি সেল বা বি-মোবাইল থেকে স্থানীয় সিম কার্ড পেতে পারেন এবং প্রিপেইড কার্ডের মাধ্যমে রি-চার্জ করতে পারেন।
৪. ভুটানের রাষ্ট্রীয় ভাষা ঝংখা, কিন্তু ভুটানের অধিকাংশ মানুষ ইংরেজিতে পারদর্শী কারন তাদের শিক্ষার মাধ্যম ইংরেজিতে, তাই যোগাযোগ করতে কোন সমস্যা হবে না।
৫. ভুটানের স্থানীয় মুদ্রাটি নগলট্রাম, যা ভারতীয় রুপির সাথে পরিমাপ করা হয়। দ্রষ্টব্য: ৫০০ এবং ১০০০ মূল্যের ভারতীয় মুদ্রা আর ভুটানে গৃহীত হয়না।
৬. ভ্রমনের প্যাকেজগুলি প্রিপেইড হিসাবে, কিন্তু আপনার নিজের ব্যক্তিগত ব্যয়ের জন্য শুধুমাত্র অর্থের প্রয়োজন হবে যেমন – সুভেনির , টিপস (ড্রাইভার ও গাইডের জন্য) এবং পানীয়। সাধারণত প্রায় $ ২০০ রাখা ভালো।
৭. ভুটানে এটিএম বুথ আছে, কিন্তু শুধুমাত্র প্রধান শহরে। মনে রাখবেন, এটিএম সবসময় কাজ করে না এবং যদিও কাজ করে তবে সাধারণত শুধুমাত্র অল্প পরিমাণে উইথড্র করতে সক্ষম।
৮. বেশিরভাগ হোটেল এবং হস্তশিল্পের দোকানগুলিতে পর্যটকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন।
৯. ভুটান বিশ্বের একমাত্র দেশ যে ধূমপান এবং তামাক বিক্রয় নিষিদ্ধ করেছে, যার ফলে পাবলিকপ্লেসে ধূমপান নিষেধ। বলা হয়ে থাকে যে, ভুটানে সম্পূর্ণভাবে ধূমপান নিষিদ্ধ না, যদি আপনি ধূমপান করতে চান, আপনার নিজের সিগারেট নিয়ে যান এবং আপনার গাইডকে জিজ্ঞেস করুন কোথায় আপনি ধূমপান করতে পারবেন।
১০. মঙ্গলবার ‘শুকনো দিন’ জাতীয় দিবস হিসাবে বিবেচিত হয়, এইদিন অ্যালকোহল বিক্রয় নিষিদ্ধ।
১১. গরম কাপড় প্যাক করুন, বিশেষ করে যদি আপনি নভেম্বর ও মার্চ মাসের মধ্যে ভ্রমণ করছেন। একটি সাধারণ টিপস হিসাবে, ভূটান ভ্রমণের সময় জ্যাকেট সঙ্গে রাখুন।
১২. ফ্লাইট এবং ট্রিপের জন্য আপনার নিজস্ব কিছু বিনোদন প্রস্তুত করুন। আপনার ল্যাপটপ বা ট্যাবলেটটি তে দেখার জন্য কিছু সিনেমা সংরক্ষণ করতে পারেন কিংবা কিছু বই আনুন। থিম্পু ও পারু ব্যতীত, নাইট লাইফ অস্তিত্বহীন এবং বেশিরভাগ হোটেল মূল শহর থেকে দূরে অবস্থিত।
১৩. গান শুনতে চান? পশ্চিমা গানগুলির জন্য সেরা রেডিও স্টেশনগুলি রয়েছে 92, 965 এবং 99.9 এফএম। আপনি রেডিওতে অন্যান্য স্থানীয় স্টেশনগুলিতে স্থানীয় সঙ্গীত উপভোগ করতে পারেন।
১৪. আপনি বেশিরভাগ দোকানের মধ্যে দরদাম করতে পারেন তবে ১০% ডিসকাউন্ট আশা করবেন না। সাধারণভাবে বলতে গেলে, দোকানগুলির মধ্যে দামের তফাৎ কম।
১৫. পশ্চিমা দেশগুলির মত রেস্তোরাঁ ও হোটেলগুলিতে টিপস দিতে হবে না। গাইড আপনার পক্ষে টিপিং এর যত্ন নেবে। তবে, আপনার গাইডকে টিপস করতে ভুলে যাবেন না।
১৬. ভুটানের রাস্তাগুলোতে প্রচুর বাতাস থাকে, তাই আপনার যদি মোশন সিকনেস থাকে তবে ভুটানের ভেতরে ভ্রমণের সময় ডামামাইন বা অন্যান্য ঔষধ নিয়ে আসুন।
১৭. একটি মাল্টিপ্লাগ এবং একটি ইউনিভার্সাল ভ্রমণ অ্যাডাপ্টারের সাথে আনুন। অধিকাংশ হোটেল রুমে সীমিত বিদ্যুৎ প্লাগ আছে, তাই আপনার কাছে অনেকগুলি ডিভাইস থাকলে মাল্টিপ্লাগ এবং একটি ইউনিভার্সাল ভ্রমণ অ্যাডাপ্টার সাথে নিয়ে আসা বুদ্ধিমানের কাজ হবে।
১৮. ডজং, মঠ, মন্দির বা অন্য কোন ধর্মীয় প্রতিষ্ঠানের মধ্যে ছবি তোলার সময় আপনার নির্দেশিকাটি চেক করে দেখুন তা ছবি তুলতে অনুমোদিত কিনা, কিছু এলাকায় ছবি তোলা অনুমোদিত নয়।
#হ্যাপি_ট্রাভেলিং

Post Copied from:

Share:

Leave a Comment